সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

মাত্র ১০ দিনে মুখের বা গালের অতিরিক্ত চর্বি দূর করুন ১০টি উপায়ে!

rid of extra fat on face or cheeks
প্রতীকি ছবি/সংগৃহীত

মুখের নিচের থুতনির অতিরিক্ত চর্বি কিংবা ফোলা গাল ছেলে-মেয়ে উভয়ের জন্যই একটি সমস্যা। এটি আপনার মুখের গড়নকে নষ্ট করে। মুখে মেদ জমলে অনেকেই অস্বস্তিতে ভোগেন। মুখ সুন্দর লাগে গাল একটু বসা হলে। বিশেষ করে নারীদের সব থেকে বেশি পছন্দের হলো লম্বা মুখ আর সেটা তখনই সম্ভব যখন গাল গোলগাল না হয়ে একটু চাঁপা হলে।

তাই মুখের সৌন্দর্য ধরে রাখতে গালে, থুতনির নিচে জমা অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা অত্যন্ত জরুরি। কিন্তু পেটের মেদ বা ভুঁড়ি কমানোর মতো মুখের মেদ ঝরানো মোটেই সহজ নয়! তবে মাত্র ১০ দিনে গোলগাল বা মুখের অতিরিক্ত চর্বি থেকে মুক্তি পেতে পারেন! তাহলে কী ভাবে ঝরাবেন মুখে অতিরিক্ত মেদ? আসুন জেনে নেই।

১. বেলুন ফুলানো: প্রতিদিন ১০ বার বেলুন ফুলানো গালের চর্বি কমাতে খুব কার্যকরী। বেলুন মুখ দিয়ে ফোলানর সময় গালে চাপ পরে। শুধু মাত্র ৫ দিনেই পার্থক্য দেখতে পাবেন।

২. সুগার ফ্রি চিউইংগাম: দিনে ২-৩ বার সুগার ফ্রি চিউইংগাম খেলে গালের পেশীগুলো সক্রিয় থাকে এবং চর্বি জমতে বাধা দেয়। এই ব্যায়ামটি করলে গালের অতিরিক্ত চর্বি খুব জলদি গলতে শুরু করবে।

৩. গ্রীন টি: প্রতিদিন ৪ কাপ গ্রীন টি পান করলে শরীরের মেটাবলিজম বৃদ্ধি পায় এবং গালের চর্বি কমে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই গ্রীন টি রাখুন। সকালে ঘুম থেকে উঠেই নাস্তায় অবশ্যই গ্রীন টি খাবেন।

৪. দুধ ও মধুর ম্যাসাজ: প্রতিদিন দুধ ও মধুর মিশ্রণ দিয়ে গালে ম্যাসাজ করলে ত্বক টানটান হয় এবং চর্বি কমে। এক চামচ দুধের সাথে আধা চামচ মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাকটি আপনার গালের নিচের অংশ থেকে উপরের দিকে ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করার পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ২০-২৫ দিনের মাথায়ই পার্থক্য বুঝতে পারবেন।

৫. গরম তাওয়াল: এটা শুনতে অনেক আজব লাগলেও রাতে ঘুমানোর আগে গরম তাওয়াল দিয়ে গালে সেঁক দিলে রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি পায় এবং চর্বি কমে। গরম তাপের কারনে গালে এক প্রকারের ষ্টীম তৈরি হয়। এই কাজের জন্য প্রথমে পানি ফুটিয়ে নিতে হবে। অল্প একটু ঠাণ্ডা করতে হবে। এবারে পানিতে তাওয়ালে ভিজিয়ে নিয়ে তা থেকে পানি একদম চিপে বের করে দিতে হবে। ত্বকের যে জায়গা গুলোতে চর্বি আছে সে জায়গা গুলোতে তাওয়ালে টি বসাতে হবে। ৫ মিনিট এভাবেই করতে হবে। রাতে ঘুমানোর আগে এ কাজ করতে হবে।

৬. ভ্রু কুঁচকানো: দিনে কয়েকবার ভ্রু কুঁচকে কথা বললে মুখের পেশীগুলো সক্রিয় থাকে এবং চর্বি জমতে বাধা দেয়। তর্জনী ও মধ্যমার সাহায্যে ভ্রু ওপরে ও নিচে নামাতে হবে। এভাবে দিনে কয়েকবার করলে মুখের মেদ ও সেই সঙ্গে বলিরেখাও কমবে।

৭. পাউট: শুধু সেলফি তোলার জন্য নয়, বরং মুখের মেদ কমাতে ব্যবহার করুন এই হাতিয়ার। দিনে ৭-১০ বার পাউট করলে মুখের পেশীগুলো শক্তিশালী হয় এবং চর্বি কমে।

৮. ফেস লিফট: ওপরের ঠোঁট ও চিবুক হাত দিয়ে ধরে ওপরের দিকে তুলে রাখুন। ১০ সেকেন্ড এইভাবে থাকুন। দিনে ১০ বার ফেস লিফট ব্যায়াম করলে মুখের ত্বক টানটান হয় এবং বলিরেখা কমে।

৯. ত্বকের মাসাজ: নিয়মিত জিনসেং বা ভুট্টার তেল দিয়ে মুখে মাসাজ করলে ত্বকের রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি পায় এবং চর্বি কমে। হাতের তালুতে অল্প তেল নিয়ে তা মুখে নিচের দিক থেকে উপরের কমপক্ষে ৫ বার মাসাজ করতে হবে। এবারে কমপক্ষে ১০ বার ঠোঁটের পাশে, কানের পাশে ধীরে ধীরে চাপ দিতে হবে। অতঃপর বৃদ্ধ আঙ্গুলের সাহায্যে ৫ থেকে ৬ বার গালের নিচ থেকে চেপে চেপে উপরের দিকে যেতে হবে।

১০. গার্গল: দিনে ৩-৪ বার কুসুম গরম পানি দিয়ে গার্গল করলে গালের পেশীগুলো সক্রিয় থাকে এবং চর্বি জমতে বাধা দেয়। এই ব্যায়ামটির ক্ষেত্রে কোনো নিয়ম নেই, যে কোনো সময় যে কোনো জায়গাতেই এই কাজ করা সম্ভব। তবে রাতে ঘুমানোর আগে এ সকল ব্যায়াম করলে খুব তারাতারি আশানুরূপ ফলাফল পাওয়া যাবে।

সর্বশেষ স্বাস্থ্যকর ডায়েট: প্রতিদিন শসা, ওটস, দই, ফলমূল এবং শাকসবজি খান। এছাড়াও ভিটামিন ই সমৃদ্ধ খাবার খান এবং প্রচুর পরিমাণে পানি পান করুন।