অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ, ঢাকা-কুমিল্লামুখী উভয় লেনে যানজট

Rising Cumilla - Workers' protest blocking the highway, traffic jam on both Dhaka-Comillamukhi lanes
ছবি: সংগৃহীত

মুন্সীগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহসড়ক অবরোধ করে বেতন ভাতা বৃদ্ধিসহ ২১ দফা দাবিতে বিক্ষোভ করছেন ওষুধ কারখানার শ্রমিকরা। এতে সড়কের দুপাশেই দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

আজ বুধবার (১৬ অক্টোবর) সকাল ৮টা থেকে জেএমআই কোম্পানি লিমিটেডের শ্রমিকরা সড়ক অবরোধ শুরু করলে মহাসড়কের ওই স্থানের ঢাকামুখী ও কুমিল্লামুখী উভয় লেনে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। সকাল ১০টায় রিপোর্টটি লেখা পর্যন্ত রাস্তার দু-পাশে শত শত গাড়ি যানজটে আটকে রয়েছে।

শ্রমিকদের দাবি দু-দিন আগে এক অসুস্থ শ্রমিক ছুটি চেয়েছিল কোম্পানির কাছে। ছুটি না পাওয়ায় চিকিৎসা সেবা না নিতে পেরে ওই শ্রমিকের মৃত্যু হয়। বিক্ষুব্ধ ওই কারখানার কর্মরত কতিপয় নারী শ্রমিক বলেন, মানুষ অসুস্থ হতেই পারে। আমরা অসুস্থ হলে শতবার ছুটি চাইলেও কোম্পানি আমাদের ছুটি দিতে চায় না। পরিবারের অসুস্থতায় প্রয়োজনে ছুটি না পাওয়ায় পরিবার আত্মীয় স্বজনদের বিপদে আমরা পাশে দাঁড়াতে পারি না।

ওই কারখানার আরেক শ্রমিক বলেন, আমি এ কারখানায় মর্নিং শিফটে কাজ করি। দুদিন আগে আমাদের এক শ্রমিক ছুটি না পেয়ে এ কারখানায় চিকিৎসার অভাবে মারা গেছে। কারখানার মধ্যে ভালো কোনো চিকিৎসার ব্যবস্থা নেই। তাছাড়া আমাকে ৯ হাজার টাকা বেতন দেয়া হয়। দ্রব্যমূল্যের এই উর্ধ্বগতির বাজারে এই সামান্য টাকা দিয়ে আমার সংসার চলে না।

এ ব্যাপারে গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান বলেন, রাস্তা অবরোধের পর ঘটনাস্থলে ছুটে গিয়ে আমি ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করছি। বিক্ষোভকারী শ্রমিকদের দাবি-দাওয়ার বিষয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি মিমাংসার আশ্বাস দেয়ার পরও শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।