সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

ভিসা জটিলতায় বাঁধন, বেঙ্গালুরু উৎসবে অনিশ্চয়তা

Azmeri Haque Badhon
আজমেরী হক বাঁধন | ফাইল ছবি

ভারতের ১৫তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল জুরি হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের অভিনেত্রী ও মডেল আজমেরী হক বাঁধন। কিন্তু ভিসা জটিলতার কারণে নির্ধারিত সময়ে উৎসবে উপস্থিত হতে পারেননি তিনি।

গতকাল রোববার পর্যন্তও ভিসা না পাওয়ায় উৎসবে যোগ দেয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বাঁধন বলেন, “এ উৎসবে জুরি হিসেবে আমন্ত্রণ পাওয়া অত্যন্ত সম্মানের। ২৭ ফেব্রুয়ারি থেকে ভিসার জন্য চেষ্টা করছি। কিন্তু মিলছে না। আমার সঙ্গে আয়োজকরা নিয়মিত যোগাযোগ রাখছেন। সেই সঙ্গে দূতাবাসেও কথা বলছেন তারা। আশা করেছিলাম, গতকাল দুপুরের মধ্যেই ভিসা হাতে পাব। কিন্তু পেলাম না। এখন অনিশ্চয়তার মধ্যে পড়ে গেলাম। উৎসব চলবে ৭ মার্চ পর্যন্ত। দেখা যাক কী হয়।”

বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়া সিনেমা কম্পিটিশন বিভাগের পাঁচ জুরির একজন বাঁধন। ওই বিভাগের চেয়ারপারসন রুশ শিক্ষাবিদ নিনা কোচলেইভা। অন্য জুরিরা হলেন ভারতীয় সাংবাদিক, লেখক ও চলচ্চিত্র পরিচালক এন এস শংকর, স্পেনের চলচ্চিত্র সমালোচক রোশানা জি আলোনসো এবং যুক্তরাজ্যের নির্মাতা ক্যারি রাজন্দর সাহনি।

এই উৎসবে ১৫টি বিভাগে ৫০টির বেশি দেশের দুই শতাধিক সিনেমা দেখানো হবে। এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগের সিনেমাগুলো দেখে সেসবের মধ্য থেকে সেরা ছবি বাছাইয়ে মতামত দেবেন বাঁধন। এই বিভাগ ছাড়াও উৎসবে রয়েছে ভারতীয় ও কর্ণাটকি চলচ্চিত্রের প্রতিযোগিতা বিভাগ।

প্রসঙ্গত, বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’ ছবির কাজ করে আসার পর গত দেড় বছরে এ নিয়ে দুবার আবেদন করেও ভারতের ভিসা পাননি বাঁধন।