সেপ্টেম্বর ১৯, ২০২৪

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০২৪

ভায়াডাক্ট দেবে বন্ধ আগারগাঁও–মতিঝিল অংশে মেট্রো চলাচল, ভোগান্তিতে যাত্রীরা

RisingCumilla.Com - Metrorail closed due to viaduct spring, commuters suffer
ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকার মেট্রোরেলের রেলপথের ভায়াডাক্টের একটি অংশে স্প্রিং সরে যাওয়ার ঘটনায় আগারগাঁও-মতিঝিল রুটে বন্ধ রয়েছে মেট্রোরেল চলাচল।

এ পথে মেট্রোরেল চলাচল বন্ধ থাকায় অনেককে নেমে যেতে হয়েছে মাঝপথে। ফলে অফিসগামী যাত্রীসহ কাজে বের হওয়া যাত্রীরা পড়েছেন ভোগান্তিতে। হঠাৎ সড়কে অধিক যাত্রীর চাপে আগারগাঁওয়ের আশেপাশের এলাকায় যানজট তৈরি হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার পর থেকে এমন ভোগান্তি শুরু হয় যাত্রীদের।

ভোগান্তিতে পড়ে অনেক যাত্রীই সামাজিক যোগাযোগ মাধ্যমের মেট্রোরেলের গ্রুপগুলোতে পোস্ট দিচ্ছেন। একটি স্ট্যাটাসে যাত্রী আনোয়ার পারভেজ লিখেছেন, সকাল ৯টা ৯ মিনিটে উত্তরা উত্তর থেকে ছেড়ে আসা ট্রেন আগারগাঁও স্টেশন ছেড়ে যাওয়ার সময় প্লাটফর্মেই যান্ত্রিক/সিগন্যাল ত্রুটিতে পরে। অতঃপর ডোর অ্যালাইন করে সবাইকে ট্রেন থেকে নেমে যাওয়ার অনুরোধ করা হয় ৯টা ৩৫ মিনিটের দিকে।

মেট্রোরেলের একটি সূত্র জানায়, মেট্রোরেলের ফার্মগেট স্টেশনের পরে ইসলামিয়া চক্ষু হাসপাতালের সামনের একটি পিলারের ওপরের ভায়াডাক্টের চারটি স্প্রিং থেকে একটি স্প্রিং সরে গেছে। ফলে সেখানে রুট অ্যালাইনমেন্ট উঁচু-নিচু হয়ে গেছে। ফলে বন্ধ হয়ে গেছে আগারগাঁও-মতিঝিল-আগারগাঁও রুটের মেট্রো ট্রেন চলাচল। এটি ঠিক না হওয়া পর্যন্ত এ রুটে মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ গণমাধ্যমকে বলেন, পিলারের ওপরে ভায়াডাক্টে কারিগরিভাবে চারটা স্প্রিং থাকে। এর মধ্যে একটি স্প্রিং ডিসপ্লেস ওয়েতে দেখা যাচ্ছে। আমরা বিষয়টি আইডেন্টিফাই করতে পেরেছি। এর মধ্যে ট্রেন চালানো যায়, তবে সেটি ঝুঁকিপূর্ণ হয়ে যায়। যাত্রীদের নিরাপত্তার জন্য বিষয়টি সমাধান করে ট্রেন চালানো হবে।

এর আগে মেট্রোরেল বন্ধের বিষয়ে ডিএমটিসিএল থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, অনিবার্য কারণবশত আজ সকাল ৯টা ৪০ মিনিট থেকে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ আছে। তবে উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশে ট্রেন চলাচল অব্যাহত আছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল স্বাভাবিক হলে জানানো হবে। সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।