সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

“বিএআইইউএসটি দিবসের শুভেচ্ছা”

২০২০ সালের অক্টোবর থেকে বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, কুমিল্লা’য় Bangladesh Army International University of Science and Technology পড়াই। এই বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করেছিলো ২০১৫ সালের আজকের দিনে৷ অল্প কয়েক বছরের মধ্যে এই প্রতিষ্ঠান দেশের মানুষের আস্থা অর্জন করতে পেরেছে। বাইউস্ট এর সাবেক বর্তমান সকল শিক্ষার্থী, কর্মচারী, কর্মকর্তা ও শিক্ষকদের আন্তরিক অভিনন্দন জানাই। 

একটা বিশ্ববিদ্যালয় মূলত উপন্যাসের আদলে বেড়ে ওঠে। প্লট, ক্যারেক্টার, ডিকশানের মতো এরও আছে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা কর্মচারী। দেশপ্রেমিক বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশের অন্যান্য ক্ষেত্রের ন্যায় শিক্ষাখাতেও একটা অনবদ্য ভূমিকা পালন করে আসছে। ক্যাডেট কলেজ, ক্যান্টন পাবলিক স্কুল এন্ড কলেজ, ক্যান্টনবোর্ড স্কুল, রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের মতো প্রতিষ্ঠান পরিচালনার মাধ্যমে শিক্ষাখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন তাঁরা

এরই ধারাবাহিকতায় শুরু হয় আর্মি মেডিকেল কলেজ আর্মি বিশ্ববিদ্যালয়ের যাত্রা। বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর সরাসরি তত্ত্বাবধানে চারটি বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে৷ বিএ আই ইউএসটি এদের মধ্যে অন্যতম। 

শুরুতে বিএআইইউএসটি শুরুতে কার্যক্রম শুরু করে কুমিল্লা ক্যান্টনমেন্টে তাঁদের অস্থায়ী ক্যাম্পাসে। স্বল্পতম সময়ে এই বিশ্ববিদ্যালয় নিজস্ব অর্থায়নে প্রায় দশ একর জায়গা জুড়ে গড়ে তুলেছে একটি দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস। বৃহৎ পরিসরে গড়ে উঠা এই ক্যাম্পাসে রয়েছে উচ্চশিক্ষায় প্রয়োজনীয় আধুনিক শিক্ষাসামগ্রী, ল্যাবসুবিধা, প্রশস্ত লাইব্রেরি আবাসিক হল। 

আউটকাম বেইজড এডুকেশন কারিকুলাম অনুসরণ করে বিএ আই ইউএসটি চারটি অনুষদের অধীনে আটোটি বিভাগে স্নাতক গ্রোগাম দুইটি বিভাগে স্নাতকোত্তর শ্রেণির কার্যক্রম পরিচালনা করছে বর্তমানে৷ অত্যন্ত শৃঙখলাপূর্ণ এই ক্যাম্পাসের প্রাকৃতিক সৌন্দর্য যে কাউকেই প্রথম দর্শনে মুগ্ধ করবে৷ 

বিএ আই ইউএসটির পরিচালনা পর্ষদের সবচেয়ে লক্ষ্যণীয় গুণ হলো এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা হয়েছে এক ঝাঁক মেধাবী শিক্ষক নিয়ে৷ যা সময়ের আবর্তে আরো সমৃদ্ধ হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা উচ্চ শিক্ষা, গবেষণা লেখালেখিতে দেশীয় আন্তর্জাতিক পরিমণ্ডলে একটা গুরুত্বপূর্ণ ছাপ রাখতে পেরেছেন। 

কথায় আছে, অনলি ফার্স্ট ক্লাস টিচার্স ক্যান প্রোডিউস ফার্স্ট স্টুডেন্টস। বি এআই ইউএসটির স্নাতকেরা উপরোক্ত প্রবাদকে অক্ষরে অক্ষরে বাস্তবায়িত করেছেন ইতোমধ্যে। মাইক্রোসফট, দেশের বিভিন্ন স্বনামধন্য কোম্পানি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন এই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। এক দশকেরও কম সময় আগে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের জন্য যা অত্যন্ত গর্বের সম্মানের।

বিশ্ববিদ্যালয় দিবস যে কোনো ক্যাম্পাসের শিক্ষার্থীদের জন্য অত্যন্ত আনন্দের উৎসবের দিন। আজকের এই মহান দিনে বিএ আইউএসটি পরিবারের সবাইকে শুভেচ্ছা জানাই। এই বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা অব্যাহত থাকুক। আশা করি অল্প সময়ের মধ্যে এই ক্যাম্পাস হয়ে উঠবে উচ্চ শিক্ষার একটি নন্দিত প্রতিষ্ঠান।