অক্টোবর ২৩, ২০২৪

বুধবার ২৩ অক্টোবর, ২০২৪

বাজার নিয়ন্ত্রণে আরও ৪ কোটি ডিম আমদানির অনুমোদন

Rising Cumilla - EGG
ছবি: সংগৃহীত

দেশের ডিমের বাজার দর স্থিতিশীল রাখতে ১২টি প্রতিষ্ঠানকে আরও ৪ কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার।

বুধবার (২৩ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ বাণিজ্য-১ শাখা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাণিসম্পদ অধিদফতরের তথ্য অনুযায়ী দেশে প্রতিদিন প্রায় ৫ কোটি পিস ডিমের চাহিদা রয়েছে। বর্তমানে ডিমের বাজার পরিস্থিতি বিবেচনায় ও বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে সাময়িকভাবে সীমিত সময়ের জন্য ১২টি প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদেরকে ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে। এ আমদানির অনুমতির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। আমদানিকারকদের আমদানির শর্তাদি অনুসরণ করে আমদানির প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এটকম ইন্টারন্যাশনাল ৩০ লাখ পিস, সরদার এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট ৫০ লাখ পিস, এসিআই লজিস্টকস লিমিটেড ৫০ লাখ পিস, মের্সাস সাজ্জাদ এন্টারপ্রাইজ ৫০ লাখ পিস, এএমআই এন্টারপ্রাইজ ৫ লাখ পিস ও মিতা এন্টারপ্রাইজ ৩ লাখ পিস ডিম আমদানি করতে পারবে।

এছাড়া থ্রী স্টার এন্টারপ্রাইজ ৫০ লাখ পিস, ইমিকো ট্রেডিং কোং ৫০ লাখ পিস, বারাকাহ ইমেক্স অ্যান্ড ট্রেডিং ৩০ লাখ পিস, মান্নাত ট্রেডিং ৫০ লাখ পিস, জারিন ট্রেডিং করপোরেশন ২ লাখ পিস ও এ আর থ্রেড ইন্টারন্যাশনালকে ৩০ লাখ পিস ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সরকার ডিম আমদানির অনুমতি দিলেও এ ক্ষেত্রে কয়েকটি শর্ত আরোপ করেছে।

শর্তগুলো হলো-

১) বিশ্ব প্রাণিস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী বার্ড ফ্লুমুক্ত জোনিং বা কম্পার্টমেন্টালাইজেশনের স্বপক্ষে রফতানিকারক দেশের উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে জোনিং বা কম্পার্টমেন্টালাইজেশনের সার্টিফিকেট বা ঘোষণা দাখিল করতে হবে।

২) আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রফতানিকারক দেশের সরকারের মাধ্যমে নির্ধারিত বা ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত কর্তৃপক্ষের দেয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত মর্মে সনদ দাখিল করতে হবে।

৩) সরকার-নির্ধারিত শুল্ক-কর পরিশোধ ও অন্যান্য বিধিবিধান প্রতিপালন করতে হবে।

৪) ডিম আমদানির প্রতি চালানের অন্যূন ১৫ দিন আগে সংশ্লিষ্ট সংগনিরোধ কর্মকর্তাকে অবহিত করতে হবে।

৫) আমদানির অনুমতি পাওয়ার পরবর্তী ৭ দিন পর পর অগ্রগতি প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করতে হবে।

৬) আমদানির অনুমতির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।