অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

বাঁচানো গেলো না ট্রেনের ধাক্কায় আহত সেই হাতিটিকে

Rising Cumilla - The elephant injured by the train could not be saved
ছবি: সংগৃহীত

বাঁচানো গেলো না ট্রেনের ধাক্কায় আহত বন্য হাতিটিকে। চট্টগ্রামের চুনতি অভয়ারণ্যে ট্রেনের ধাক্কায় আহত হাতিটিকে মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে রিলিফ ট্রেনে করে ডুলাহাজরা সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকালে হাতিটির মৃত্যু হয়েছে।

এ বিষয়ে কক্সবাজার ডুলাহাজরা সাফারি পার্কের চিকিৎসক হাতেম সাজ্জাত মো. জুলকার নাইম গণমাধ্যমকে জানান, ট্রেনের ধাক্কায় আহত হাতিটির পেছনের ডান পা ভেঙে হাড় বের হয়ে গেছে।

তাছাড়া মাথায় আঘাত লেগে কান ও শুঁড় দিয়ে রক্তপাতও হয়েছে। পেছনের অংশ অবশ হয়ে যাওয়ায় দাঁড়াতে পারছিল না হাতিটি। আমরা গতকাল থেকে চিকিৎসা দিচ্ছিলাম। তেমন একটা উন্নতি হয়নি। আজ বিকেলে হাতিটি মারা গেছে।

এদিকে গত সোমবার রাতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে হাতিটির উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস ইউনিভার্সিটির মেডিসিন ও সার্জারি বিভাগের এক অধ্যাপকের নেতৃত্বে গঠন করা হয় মেডিকেল বোর্ড।

উল্লেখ্য, গত রবিবার রাতে চট্টগ্রামের লোহাগড়ার সংরক্ষিত চুনতি অভয়ারণ্য রেঞ্জ সংলগ্ন ঢাকা-কক্সবাজার রেললাইনে ট্রেনের ধাক্কায় গুরুতর আঘাত পায় ১০ বছর বয়সী হাতিটি। ৫ থেকে ৬টি হাতি দলবেঁধে বিচরণ করছিল। তখন একটি হাতি কক্সবাজার থেকে চট্টগ্রামগামী ট্রেনের ধাক্কায় আহত হয়ে পড়ে যায়।