সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

ফিশ কাটলেট: সহজ রেসিপিতে তৈরি করুন মজাদার খাবার

ফিশ কাটলেট: সহজ রেসিপিতে তৈরি করুন মজাদার খাবার
ফিশ কাটলেট: সহজ রেসিপিতে তৈরি করুন মজাদার খাবার। ছবি: সংগৃহীত

ফিশ কাটলেট একটি জনপ্রিয় খাবার যা বিভিন্ন রকমের মাছ দিয়ে তৈরি করা যায়। বাংলাদেশে ইলিশ মাছের কাটলেট সবচেয়ে জনপ্রিয়। তবে, অন্যান্য মাছ যেমন টুনা, স্যামন, বা সার্ডিন দিয়েও ফিশ কাটলেট তৈরি করা যায়। তাই মাছের স্বাদ একটু অন্যভাবে নিতে হলে বাড়িতেই বানিয়ে ফেলুন ফিশ কাটলেট। 

উপকরণ:

বড় মাছের পেটি – ৬ পিস

লেবুর রস- ১চা চামচ

সেদ্ধ করে রাখা আলু- ১টি

সয়াসস -১ টেবিল চা চামচ

ধনেপাতা – ২ চা চামচ

গোল মরিচের গুঁড়ো- ১ চা চামচ

লবণ স্বাদ অনুযায়ী।

টমেটো কেচাপ-২ চা চামচ

ডিম-১টি

কর্নফ্লাওয়ার-১ টেবিল চামচ

চাট মশলা-১ চা চামচ

তেল পরিমাণ মত।

ফিশ কাটলেট প্রস্তুত প্রণালী:

১) প্রথমে চুলোর ওপর প্যান বসিয়ে তাতে অল্প জল দিয়ে মাছের টুকরোগুলো দিয়ে দিন। সাথে একটু লবণ দিন। মাছ সেদ্ধ হয়ে গেলে কাটা ও তেল অংশ বাদ দিয়ে মেখে রাখুন।

২) তারপর আলাদা একটি পাত্রে আলু, ধনেপাতা, লবণ, সয়াসস, চাট মশলা, মাছ ভর্তা, টমেটো কেচাপ, গোলমরিচের গুঁড়ো ও লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। তারপর ডিম ফেটিয়ে তাতে কর্নফ্লাওয়ার গুলিয়ে নিয়ে মিশ্রণটি ঢেলে দিন।

৩) সব উপকরণ একসাথে ভাল করে চটকে নিতে হবে। তারপর মাছের এই মিশ্রণ থেকে একটু করে নিয়ে কাটলেটের আকারে শেপ দিয়ে শুকনো কর্ণফ্লাওয়ারে গড়িয়ে নিন।

৪) এবার একটি প্যানে তেল গরম করতে দিন। এই কাটলেটটি আপনি ডিপফ্রাই করতে পারেন অর্থাৎ ডুবো তেলে ভাজতে পারেন।

৫) আবার অল্প তেল দিয়েও ফ্রাই করে নিতে পারেন। তারপর তেল গরম হয়ে গেলে ফিশ কাটলেটগুলো একটি একটি করে প্যানে ছাড়ুন। একপাশ ভাজা হয়ে গেলে সাবধানে উলটিয়ে দিন। যেহেতু মাছ আগেই সেদ্ধ করে নেওয়া হয়েছে, তাই খুব বেশি ভাজার প্রয়োজন হয় না! গোল্ডেন কালার হয়ে গেলেই তেল থেকে নামিয়ে নিন।

গরম গরম ফিশ কাটলেট রেডি এবার পছন্দের সস দিয়ে পরিবেশন করুন।