সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

প্রেমে থাকা সত্ত্বেও ব্রেকআপ জরুরি কেন?

Breaking Up With Someone You Love
প্রেমের সম্পর্কে ব্রেকআপ জরুরি | ফাইল ছবি

প্রেম মানেই সুখ, আনন্দ, রোমান্টিকতা। কিন্তু অনেক সময় প্রেমের সম্পর্কেও ব্রেকআপের সম্মুখীন হতে হয়। প্রেমের সম্পর্কে ব্রেকআপের নানা কারণ থাকতে পারে। তবে এমন কিছু অবস্থা রয়েছে যেগুলোতে ব্রেকআপ জরুরি হয়ে ওঠে।

সহানুভূতি কমে গেলে: সহানুভূতি একটি পরিপূর্ণ সম্পর্কের ভিত্তি তৈরি করে। সহানুভূতি কমে গেলে মানসিক ব্যবধান পূরণ করা কঠিন হয়ে যায়। যদি সঙ্গী অনবরত আপনার অনুভূতি এবং সংগ্রামকে উপেক্ষা করে বা প্রত্যাখ্যান করে, তবে বুঝে নেবেন আপনাদের মানসিক বন্ধন নষ্ট হয়ে যাচ্ছে।

সঙ্গী আপনাকে বুঝতে ব্যর্থ হলে: যদি সঙ্গী আপনাকে আর কোনোভাবেই বুঝতে না চায় বা বুঝতে ব্যর্থ হয় তাহলে আরেকবার ভেবে দেখুন। আপনার একারই কেবল দায় নয় তাকে সবকিছু বোঝানো। ভুল বোঝাবুঝি চলতে থাকলে সম্পর্কে দূরত্ব তৈরি হবে।

দুজনের স্বপ্ন ভিন্ন হলে: সময়ের সঙ্গে সঙ্গে মানুষের মাঝে পরিবর্তন আসতে পারে। অনেক অর্জন অনেক সময় দু’জনের পথ ভিন্ন করে দেয়। কারণ স্বপ্ন কিংবা লক্ষ্যের মিল না থাকলে একই পথে বেশি দূর হাঁটা যায় না। তখন পথ ভিন্ন হয়ই।

সঙ্গীর উপস্থিতি আপনার একাকিত্ব ঘোচাতে পারে না: শারীরিকভাবে পাশাপাশি থাকলেই সবাই মানসিকভাবে ঘনিষ্ঠ হয় না। সঙ্গীর পাশে থাকা সত্ত্বেও যদি একাকিত্ব অনুভব করেন তবে বুঝতে পারবেন এটি মানসিক ঘনিষ্ঠতার অভাব।

সম্পর্কের গতিহীনতা: সম্পর্কের উন্নতির জন্য যত্ন এবং উন্নতির প্রয়োজন। যদি গতিহীন হয়ে পড়ে, যদি সেই সম্পর্কের আর কোনো লক্ষ্য-উদ্দেশ্য না থাকে তবে তা আর কত দূর নিয়ে যাবেন? গতিহীনতা সম্পর্কের স্বাভাবিক অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে পারে।

প্রেমের সম্পর্কে ব্রেকআপ একটি কঠিন সিদ্ধান্ত। তবে উপরোক্ত কারণগুলোর উপস্থিতিতে ব্রেকআপ করাই ভালো। এতে দুজনেরই মানসিক সুস্থতা রক্ষা পাবে।