সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

পুরো বছরে এক টাকাও রেমিট্যান্স আসেনি যে ৬ ব্যাংকে

Foreign Remittance
প্রতীকি ছবি/সংগৃহীত

বিদায়ী দেশের (২০২৩-২৪) অর্থবছরে দেশে ২ হাজার ৩৯১ কোটি ৫৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এলেও ৬টি ব্যাংকে আসেনি কোনো রেমিট্যান্স, যার মধ্যে রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকও।

কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, একটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক, একটি বিশেষায়িত ব্যাংক, একটি বেসরকারি ব্যাংক ও ৩ টি বিদেশি ব্যাংকে গত অর্থবছরে কোনো রেমিট্যোন্স আসেনি।

ব্যাংকগুলো হল- রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব ও বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংক।

এছাড়া কোনো রেমিট্যান্স আসেনি বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং হাবিব ব্যাংকেও।

সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে ২৬৮ কোটি ৪০ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে। আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৭১ কোটি ৮৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ২ হাজার ৪৩ কোটি ৬৫ লাখ ১০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৭ কোটি ৬২ লাখ ১০ হাজার ডলার রেমিট্যান্স।

এ সময় সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৪৫৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরও রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি, কাতার, ওমান ও বাহরাইন।