সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

পাইপলাইন ক্ষতিগ্রস্ত, কুমিল্লাসহ যেসব অঞ্চলে গ্যাস সংকট

GAS Problem
প্রতীকি ছবি/সংগৃহীত

পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় আরও কমে গেছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ। মঙ্গলবার চট্টগ্রামের আনোয়ারা-ফৌজদারহাট ৪২ ইঞ্চি পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ঢাকা, কুমিল্লা, নারায়ণগঞ্জ, ও গাজীপুর এলাকায় গ্যাসের চাপ আরও কমার তথ্য এসেছে।।

বিতরণ কোম্পানি তিতাস ও বাখরাবাদ গ্যাস কোম্পানি এসব এলাকায় গ্যাস সরবরাহ করে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে পেট্রোবাংলা।

মঙ্গলবার (৯ জুলাই) জ্বালানি বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় গ্যাস গ্রিডের আনোয়ারা-ফৌজদারহাট ৪২ ইঞ্চি পাইপলাইন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়ায় জরুরি রক্ষণাবেক্ষণের কারণে মহেশখালী ভাসমান এলএনজি টার্মিনাল হতে এলএনজি সরবরাহ কমে গেছে। ফলে তিতাস ও বাখরাবাদ এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করবে।

জ্বালানি বিভাগের তথ্য অনুযায়ী, দেশে দৈনিক গ্যাসের চাহিদা ৩ হাজার ৫০০ মিলিয়ন ঘনফুট। আমদানি করা এলএনজি মিশ্রণের পর সরকার সর্বোচ্চ ৩ হাজার ১০০ মিলিয়ন ঘনফুটের যোগান দিতে পারে।

ফলে শিল্প ও বাসাবাড়ির অনেক সংযোগে গ্যাসের স্বল্পচাপজনিত সমস্যা সারা বছর লেগে থাকতে দেখা যায়।

পেট্রোবাংলা সূত্রে জানা যায়, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রূপান্তর করে পাইপলাইনে সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালীতে দুটি ভাসমান টার্মিনাল আছে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়ে গত ২৭ মে থেকে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে একটি টার্মিনালের।

এতে স্বাভাবিক সময়ের তুলনায় জাতীয় গ্রিডে এলএনজির সরবরাহ প্রায় সাড়ে ৪০০ মিলিয়ন ঘনফুট কমে গেছে। শিল্পকারখানাসহ বিভিন্ন খাতে গ্যাসের সরবরাহ সংকট চলছে। চলমান গ্যাস সংকটের মধ্যে আনোয়ারা-ফৌজদারহাট ৪২ ইঞ্চি পাইপলাইন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়ায় গ্যাসের সংকট আরো বাড়বে।

উল্লেখ্য পেট্রোবাংলার আওতাধীন কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়াসহ আরও কিছু অঞ্চলে গ্যাস দেয় বাখরাবাদ। আর ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, নরসিংদীসহ দেশের বড় অংশের গ্যাস সরবরাহ করে তিতাস।