সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

না ফেরার দেশে চলে গেলেন সাবেক অর্থ উপমন্ত্রী এএফএম ফখরুল

A F M Fakhrul Islam Munshi
এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, সাবেক সংসদ সদস্য, সাবেক অর্থ উপমন্ত্রী ও এপি গ্রুপের চেয়ারম্যান এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের পিতা।

আজ শনিবার (২১ অক্টোবর) ভোর ৪টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন এএফএম ফখরুল ইসলাম মুন্সীর ছেলে রাজী মোহাম্মদ ফখরুল।

স্বজনেরা জানিয়েছেন, শনিবার দুপুর ১২টায় দেবিদ্বারের বনকোট গ্রামে তাঁর নিজ বাড়িতে প্রথম জানাজা, বাদ জোহর দেবিদ্বার রেয়াজ উদ্দিন সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয়, সংসদ ভবন প্লাজায় বাদ আসর তৃতীয় ও বাদ মাগরীব গুলশান সোসাইটি মসজিদে চতুর্থ জানাজা শেষে রাতে বনানী গোরস্তানে দাফন করা হবে।

এএফএম ফখরুল ইসলাম মুন্সী ১৯৪৭ সালের ২৯ নভেম্বর কুমিল্লার দেবিদ্বার উপজেলার গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের বনকোট গ্রামের সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

ফখরুল ইসলাম মুন্সী ১৯৮৫ সালে প্রথম উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান হন। একই সময় ‘বাংলাদেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান’ পরিষদের চেয়ারম্যান পদেও নির্বাচিত হন।

পরে ১৯৮৬ সালের তৃতীয় ও ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি এরশাদ সরকারের নৌ-পরিবহন ও আইডব্লিউটি মন্ত্রণালয়ের উপমন্ত্রী এবং অর্থ উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে পরাজিত হন। ১৯৯৫ সালে তিনি আওয়ামী লীগে যোগদান করে ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে অংশগ্রহণ করে পরাজিত হন।