সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

না ফেরার দেশে চলে গেলেন অভিনেত্রী শ্রীলা মজুমদার

Sreela Majumdar
অভিনেত্রী শ্রীলা মজুমদার। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী শ্রীলা মজুমদার শনিবার (২৭ জানুয়ারি) দীর্ঘদিন জরায়ু ক্যানসারের সঙ্গে লড়াই করে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

১৯৮০ সালে মৃণাল সেনের ‘পরশুরাম’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন শ্রীলা। তখন শ্রীলার বয়স ছিল ১৬। এরপর ‘এক দিন প্রতি দিন’, ‘আকালের সন্ধানে’, ‘খারিজ’র মতো উল্লেখযোগ্য সিনেমায় অভিনয় করেছেন শ্রীলা। সর্বশেষ কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘পালান’ সিনেমায় দেখা গেছে শ্রীলাকে।

শাবানা আজমি, স্মিতা পাতিল, নাসিউরুদ্দিন শাহের মতো অভিনেতাদের সঙ্গে পর্দা দেখা গেছে শ্রীলাকে। শ্যাম বেনেগালের পরিচালনায় ‘আরহণ’, ‘মান্ডির’ মতো সিনেমাতেও কাজ করেছেন তিনি। এছাড়া ঋতুপর্ণ ঘোষের ‘চোখের বালি’ সিনেমায় ঐশ্বর্য রাই বচ্চনের হয়ে কণ্ঠ দিয়েছিলেন শ্রীলা।

গত ৩ বছর ধরে ক্যানসারে ভুগছিলেন শ্রীলা। গেল বছর নভেম্বর মাসে শ্রীলার শারীরিক অবস্থার অবনতি হয় বলে জানা গেছে। গত ১৩ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত কলকাতার একটি ক্যানসার হাসপাতালে ভর্তি ছিলেন শ্রীলা। এরপর বাড়িতে নিয়ে আসা হয় তাকে। তারপর থেকে বাড়িতেই ছিলেন শ্রীলা।

ভিনেত্রীর স্বামী এসএনএম আব্দি জানান, গত ১৩ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত কলকাতার একটি ক্যানসার হাসপাতালে ভর্তি ছিলেন শ্রীলা। এরপর বাড়িতে নিয়ে আসা হয় তাকে। তারপর থেকে বাড়িতেই ছিলেন শ্রীলা।

শ্রীলার ছেলে সোহেল আব্দি পড়াশোনার সূত্রে লন্ডনে থাকেন। কিন্তু মায়ের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় দেশে ফিরে আসেন তিনি।

পর্দার পাশাপাশি মঞ্চাভিনয়েও সাড়া ফেলেছিলেন শ্রীলা। সত্য বন্দ্যোপাধ্যায় পরিচালিত ‘নহবত’ নাটকে শ্রীলার অভিনয় নজর কেড়েছিল। বাণিজ্যিক ধারার ছবিতেও কিন্তু শ্রীলার অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়েছে। অঞ্জন চৌধুরির ‘পূজা’ ছবিতে শ্রীলার অভিনয় মনে ধরেছিল দর্শকের।

তেমনি হরনাথ চক্রবর্তীর ‘প্রতিবাদ’ ছবিতেও শ্রীলা সমান নজর কেড়েছেন। এই দুটি ছবির হাত ধরেই গ্রামবাংলার ঘরে ঘরে পৌঁছে গিয়েছিলেন তিনি।