সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

‘নারীরা আর কাঁদবে না’ অ্যালবাম নিয়ে ফিরছেন শাকিরা

Shakira
ছবি: গেটি ইমেজেস

আগামী ২২ মার্চ, বিশ্বখ্যাত কণ্ঠশিল্পী শাকিরা তার নতুন অ্যালবাম ‘লাস মুজেরেস ইয়া নো লোরান’ প্রকাশ করবেন। সাত বছর বিরতির পর আসছে এই অ্যালবামটি শুধু গানের সংকলন নয়, বরং এক দুঃখী নারীর জীবনের গল্প।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে, ‘লাস মুজেরেস ইয়া নো লোরান’। ইংরেজিতে যার নাম ‘উইমেন নো লংগার ক্রাই’ অর্থাৎ ‘নারীরা আর কাঁদবে না’। শিরোনামের এই অ্যালবাম শাকিরার ১২তম একক অ্যালবাম। এতে মোট ১৬টি গান রয়েছে, যার মধ্যে আটটি নতুন গান এবং সাতটি পূর্বে প্রকাশিত জনপ্রিয় গানের ‘মিউজিক সেশনস ভলিউম’ সংযুক্ত করা হয়েছে।

বিজার‍্যাপ, কোরাল জি, রাও আলজান্দ্রো ও ম্যানুয়াল তুরিজোর সাথে তৈরি ‘ফিফটি থ্রি’, ‘টিকিউজি’, ‘তে ফেলিসিতো’ ও ‘কোপা ভাসিয়া’র মতো আলোচিত গানগুলোও এই অ্যালবামে থাকছে।

শাকিরা বলেছেন, “এই অ্যালবামের প্রতিটি গান লিখতে গিয়ে নিজেকে ভেঙেচুরে নতুনভাবে তৈরি করার চেষ্টা করেছি। একইভাবে গান গাওয়ার মুহূর্তে নিজের অশ্রু আর দুর্বলতাকে রূপান্তর করেছি শক্তিতে। যাতে করে উঁচু স্বরে বলতে পারি– নারীরা আর কাঁদবে না।”

খ্যাতির চূড়ায় থাকাকালীন শাকিরা ঘরসংসারকে প্রাধান্য দিয়েছিলেন। এরপরও স্বামী পিকের কাছে প্রতারিত হয়ে তাকে বিচ্ছেদের পথে হাঁটতে হয়। আইনি জটিলতায় বার্সেলোনা ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে হয়েছে তাকে। এই বিষাদী অভিজ্ঞতা থেকেই নিজেকে পুরোপুরি বদলে ফেলেছেন শাকিরা। ‘লাস মুজেরেস ইয়া নো লোরান’ অ্যালবামের গানগুলো তারই প্রমাণ।