সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

ট্রুডোর ১৮ বছরের সংসার বিচ্ছেদে বিশ্বজুড়ে প্রতিক্রিয়া

World reaction to Trudeau's 18-year separation
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো। ছবি: সংগৃহীত

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার স্ত্রী সোফির মধ্যে বিচ্ছেদ হয়েছে। গতকাল বুধবার (২ আগস্ট) তারা দীর্ঘ ১৮ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার ঘোষণায় বিষয়টি বিশ্বজুড়ে প্রতিক্রিয়া পত্রিকায় খবরের শিরোনামও হয়েছে।

কানাডার জনপ্রিয় পত্রিকা সিবিসি এ দম্পতির বিচ্ছেদে বিশ্বের প্রতিক্রিয়া নিয়ে একটি সংবাদ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, আলোচিত এ সুখী দম্পতির বিচ্ছেদের খবর নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও ভারতসহ বিভিন্ন দেশে সংবাদ প্রকাশ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার বিভিন্ন সংবাদমাধ্যমে বুধবার জাস্টিন ট্রুডো ও তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো বিচ্ছেদের ঘোষণা দেওয়ার সংবাদ প্রকাশ হয়। এরপর খুব অল্প সময়ে বিষয়টি আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করে।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্টে জাস্টিন ট্রুডো জানান, ‘অনেক অর্থপূর্ণ ও কঠিন কথোপকথনের পরে আমরা আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের ভালোবাসা ও একে অন্যের প্রতি সম্মান দেখানোসহ যা আমরা করেছি তা সর্বদা চলমান থাকবে।’ তার এমন ঘোষণার পর তাৎক্ষণিকভাবে বিষয়টি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাড়া ফেলে দেয়।

ট্রুডোর এমন ঘোষণার পর যুক্তরাষ্ট্রের জাতীয় সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টে খবর প্রকাশ হয়েছে। এ ছাড়া সিএনএন, সিবিএস এবং এনবিসির মতো সম্প্রচারমধ্যমেও সংবাদ প্রকাশ হয়েছে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, ট্রুডোর আন্তর্জাতিক প্রোফাইলের কারণে তার এ সংবাদে সবার আগ্রহ বেড়েছে।

বুধবার বিকেলে পিপলস মাগাজিনও বিষয়টিকে তাদের ওয়েবসাইটের শীর্ষ খবরে স্থান দিয়েছে। এ ছাড়া আমেরিকার ট্যাবলয়েড টিএমজেড তাদের ওয়েবসাইটেও এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে।

ট্রুডোর সংসারে তিন সন্তান আছে। তাদের মধ্যে একজনের বয়স ১৫ বছর আরেকজনের ১৪ বছর এবং তৃতীয়জনের নয় বছর।