মে ৩, ২০২৪

শুক্রবার ৩ মে, ২০২৪

টাঙ্গাইলে সত্যেন বোস বিজ্ঞান ও গণিত উৎসব ২০২৪ অনুষ্ঠিত

টাঙ্গাইলে সত্যেন বোস বিজ্ঞান ও গণিত উৎসব ২০২৪ অনুষ্ঠিত
টাঙ্গাইলে সত্যেন বোস বিজ্ঞান ও গণিত উৎসব ২০২৪ অনুষ্ঠিত

জ্ঞানের আলোয় উন্মোচিত হোক চেতনার নতুন দিগন্ত” এই স্লোগানকে সামনে রেখে বিজ্ঞানমনস্ক একটি সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে টাঙ্গাইল জেলায় ২০১৪ সাল থেকে কাজ করে যাচ্ছে বোসন বিজ্ঞান সংঘ।

বোসন বিজ্ঞান সংঘ তাঁর প্রতিষ্ঠাকাল থেকেই চেষ্টা করে যাচ্ছে কীভাবে একটি বিজ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা প্রতিষ্ঠা করা যায়। বিজ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে তারা বিভিন্ন সময় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে থাকে। তারই ধারাবাহিকতায় এবছর ১৫ এপ্রিল “সত্যেন বোস গণিত ও বিজ্ঞান উৎসব ২০২৪”অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ কায়ছারুল ইসলাস জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট,টাঙ্গাইল, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, ড. মোহাম্মদ কায়কবাদ সভাপতি,বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি.

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ আব্দুল কাদের মিয়া অধ্যাপক, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জিয়াউল ইসলাম চৌধুরী অতিরিক্ত জেলা প্রশাসক, টাঙ্গাইল , ড.মোঃ আহসান হাবীব তারেকসহ (অধ্যাপক, গ্রীণ ইনস্টিটিউট অব বাংলাদেশ এবং আরো উপস্থিত ছিলেন দেশবরেণ্য ব্যক্তিবর্গ।

এ আয়োজনের অংশ হিসেবে  ছিল, গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান অলিম্পিয়াড, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, প্রোগ্রামিং প্রতিযোগিতা, দাবা, সুডোকোর প্রতিযোগিতা সহ বিভিন্ন গণিত, বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান বিষয়ক কর্মশালা ও বিজ্ঞান ম্যাগাজিন ‘বিজ্ঞান বাতায়ন’।উক্ত অনুষ্ঠানে টাঙ্গাইল জেলার বিভিন্ন থানা থেকে প্রায় ৩শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বর্তমানে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের চর্চা আরো বেগবান করে তুলতে টাঙ্গাইলের বোসন বিজ্ঞান সংঘ বিভিন্ন অনলাইন এবং অফলাইন কার্যক্রম পরিচালনা করে থাকে।

তাদের এই অক্লান্ত পরিশ্রমের স্বীকৃতি হিসেবে বোসন বিজ্ঞান সংঘ বাংলাদেশের তরুণদের জন্যে অন্যতম এওয়ার্ড “জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড ২০২২”সহ এখন পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিক প্রায় শতাধিক পুরস্কারে ভূষিত হয়েছে।