সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

খিরার বাম্পার ফলনে খুশি কুমিল্লার চরের কৃষকরা

Cultivation of cucumber
কৃষকের আগ্রহ বাড়ছে খিরা চাষে | ফাইল ছবি

কুমিল্লার মেঘনা উপজেলায় এ বছর প্রায় ৫৬০ হেক্টর জমিতে খিরার চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং ফলন ভালো হওয়ায় কৃষকরা লাভের মুখ দেখছেন।

মেঘনা উপজেলার লুটেরচর, বাটেরচর, আনারপুরা ও বড়াইকান্দি চরে খিরার চাষাবাদ করা হয়েছে। সবুজ খিরা গাছে ভরে গেছে কৃষকের ক্ষেত। ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন হাটবাজারে খিরা উঠতে শুরু করেছে।

উপজেলার চাষিরা জানান, ১ বিঘা জমিতে খিরার চাষ করতে ১৪ হাজার টাকা খরচ হয়। বাজারজাত করতে শ্রমিক খরচ আরও ৮ হাজার টাকা। সব মিলিয়ে ২০ হাজার টাকার মত খরচ হয়। তবে, প্রতি বিঘা জমিতে খিরার ফলন হয় প্রায় ২০০ মণ। বাজারে প্রতি মণ খিরা বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকায়। এতে করে প্রতি বিঘা জমি থেকে আয় হয় ৮০ থেকে ৯০ হাজার টাকা।

উপজেলার বাটেরচরের কৃষক রফেজা বেগম জানান, তার বাবা একজন গরীব মানুষ। খিরা চাষ করে তিনি এখন স্বাবলম্বী হয়েছেন। তিনি বলেন, “আমার বাপ গরীব মানুষ। খিরা ক্ষেত কইরা চারটা ডাল-ভাত পেটে দিবার পারি। এইডা আমাগ সুখ”।

কুমিল্লার কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আইউব মাহমুদ জানান, কৃষি অফিসের পরামর্শে কৃষকরা এখন আরও ভালোভাবে খিরা চাষ করছেন। ফলন ভালো হওয়ায় লাভের মুখ দেখছেন এখানকার চাষিরা। কৃষকের আগ্রহ বাড়ছে খিরা চাষে।