সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

খালি পেটে কাজু বাদাম কেন খাবেন?

Cashew Nut
ফাইল ছবি

কাজু বাদামে আছে প্রচুর প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবার। এছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আর তাই রোজ যদি মেপে ২ টো কাজু খেতে পারেন তাহলে দারুণ উপকার পাবেন। ভিটামিন কে, ভিটামিন বি৬-এর মতো খাদ্য উপাদানও রয়েছে কাজুবাদামে। তাই শরীরের অনেক সমস্যাসহ যারা ওজন কমাতে ডায়েট করছেন, তাদের নিয়মিত খাবারে এ কাজুবাদাম থাকাটা জরুরি।

কাজু বাদাম খাওয়ার উপকারিতা:

১) হাড় মজবুত করে:
রাতে দুধের সঙ্গে ভিজিয়ে রাখবেন কাজু। সারা রাত দুধে ভিজিয়ে রাখা কাজু সকালে খেলে বার্ধক্যে হাড়ের ক্ষয় নিয়ে চিন্তা করতে হবে না। কাজু এবং দুধ দুটোতেই রয়েছে ভিটামিন কে, মিনারেলস, ভিটামিন বি৬, যা হাড়ের ক্ষয় রোধ করে পেশির ব্যথা, যন্ত্রণাও উপশম করে।

২) রক্তের সমস্যা দূর:
কাজুবাদামে কপার বা তামা থাকে, যা রক্তরোগ দূর করে। রক্তে কপারের অভাব হলে লৌহ স্বল্পতাও দেখা দিতে পারে, যা রক্তশূন্যতা সৃষ্টি করে। দুধে ভেজানো কাজুবাদাম খেলে সে সমস্যা দূর হয়।

৩) কোষ্ঠকাঠিন্যের সমস্যা:
যারা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাদের জন্য দুধে ভেজানো কাজু হতে পারে এক মহৌষধ। কাজুতে রয়েছে ফাইবারের মতো উপাদান, যা কোষ্ঠকাঠিন্য দূর করে পেটের সমস্যার সমাধানও করে থাকে।

৪) ডায়াবেটিস প্রতিরোধ করে :
কাজু বাদামে (Cashew) থাকা ফাইবার রক্তের শর্করার স্পাইক প্রতিরোধে সহায়তা করে। এতে শর্করার পরিমাণ ও অনেক কম থাকে। যার কারনে এটি রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক হিসেবে কাজ করে। ডায়াবেটিস রোগের জন্য খুবই উপকারী একটি বীজ কাজুবাদাম।

৫) অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ:

কাজুবাদাম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি বীজ। অ্যান্টিঅক্সিডেন্ট চোখের বিভিন্ন রোগ, হৃদরোগ ও স্মৃতিশক্তি জনিত যেকোনো সমস্যা প্রতিরোধের সহায়তা করে। তাছাড়া ও অ্যান্টিঅক্সিডেন্ট এর ফলে ত্বকের সৌন্দর্যতা বজায় থাকে। চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

৬) ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী :

কাজু বাদামে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনকে অব্যাহত রাখে, যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং মসৃণতা বজায় রাখতে সাহায্য করে।

৭) রক্তের শর্করার নিয়ন্ত্রণে সাহায্য করে :
কাজু বাদামে ম্যাগনেসিয়াম থাকে, যা রক্তের শর্করার নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ম্যাগনেসিয়াম ইনসুলিনের কার্যকারিতা উন্নত করে, যা শরীরের গ্লুকোজ ব্যবহার করতে সাহায্য করে।

কাজু বাদাম খাওয়ার নিয়ম:

রাতে ঘুমানোর আগে কাজু বাদাম এক গ্লাস দুধের সাথে ভিজিয়ে রাখবেন। সকালে ঘুম থেকে উঠে দুধ সহ কাজু বাদাম খাবেন।