সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

খাবার পরে পানি পান করছেন? সাবধান!

Drinking Water
প্রতীকী ছবি

খাবার খাওয়ার পরেই এক গ্লাস পানি গিলে ফেলা বেশিরভাগ মানুষেরই অভ্যাস। কিন্তু জানেন কি, এই সাধারণ অভ্যাস আপনার পেটের জন্য ক্ষতির কারণ হয়ে উঠতে পারে? এমনকি কিছু ক্ষেত্রে ফুড পয়জনিংও হতে পারে। আজ দেখে নেব, কোন কোন খাবার খাওয়ার পরে পানি খাওয়া একেবারেই উচিত নয়:

ঝাল খাবারের পরে: ঝাল খাবার খাওয়ার পরে পানি গিলে ফেলা আপনার মুখের জ্বালা আরো বাড়িয়ে দিতে পারে। এমনকি হঠাৎ ফোলাভাব ও অস্বস্তি বোধও হতে পারে।

চর্বিযুক্ত খাবারের পরে: চর্বিযুক্ত খাবার খাওয়ার পরে অনেকেই ভারীপনা ও ফোলাভাব অনুভব করেন। এই অবস্থায় প্রচুর পানি খাওয়া আরো অস্বস্তি বাড়াতে পারে।

কার্বনেটেড পানি বা সোডার পরে: মাঝে মাঝে বড় ধরনের খাবারের পরে কার্বনেটেড পানি বা সোডা পান করলে ফোলাভাব ও গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। কার্বনেটেশন পূর্ণতা বোধ বাড়িয়ে দিতে পারে এবং হজমে সমস্যা তৈরি করতে পারে।

প্রচুর পানি খাওয়া: খাবার পরে একসাথে প্রচুর পানি খাওয়া পেট ভরে যাওয়া ও অস্বস্তি বোধ করার কারণ হতে পারে। সাধারণত, খাবারের সময় ধীরে ধীরে পানি পান করা ভালো, একসাথে অনেকটা না খাওয়া উচিত।

খাবার পরে পানি পান করা অবশ্যই দরকারী, কিন্তু কখন, কতটুকু পান করবেন, তা ভেবেচিন্তে করা উচিত। এই সাধারণ টিপসগুলো মেনে চললে পেট ভালো রাখা ও হজমের সমস্যা কমাতে সাহায্য করবে।