অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লা-১ ও ৮ সংসদীয় আসনে নতুন দুই নৌকার ‘মাঝি’

Engr. Abdus Sabur-A Z M Shofiuddin Shamim
আবদুস সবুর (বামে) ও আবু জাফর মো. শফিউদ্দিন শামীম (ডানে)। ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১১ সংসদীয় আসনে তেমন পরিবর্তন না এলেও শুধু পরিবর্তন এসেছে কুমিল্লা-১ (দাউদকান্দি ও তিতাস) ও কুমিল্লা-৮ (বরুড়া) আসনে।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কুমিল্লার এই দুই সংসদীয় আসনের পরিবর্তন নিয়ে বেশ আলোচনার সৃষ্টি হয়েছে। কুমিল্লা-১ আসনে আওয়ামী লীগের এমপি সুবিদ আলী ভুঁইয়ার পরিবর্তে মনোনয়ন পেয়েছেন দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর এবং কুমিল্লা-৮ বরুড়া আসনে বর্তমান এমপি নাসিমুল আলম নজরুলের পরিবর্তে দলের মনোনয়ন পেয়েছেন ব্যবসায়ী আবু জাফর মো. শফিউদ্দিন শামীম (এ জেড এম শফিউদ্দিন শামীম)।

এছাড়াও কুমিল্লায় যারা আওয়ামী লীগের মনোনীত হলেন,

কুমিল্লা-১ আসনে ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, কুমিল্লা-২ আসনে সেলিমা আহমেদ মেরি, কুমিল্লা-৩ আসনে ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা-৪ আসনে রাজী মুহম্মদ ফখরুল, কুমিল্লা-৫ আসনে আবুল হাশেম, কুমিল্লা-৬ আসনে আ ক ম বাহা উদ্দিন বাহার, কুমিল্লা-৭ আসনে প্রাণ গোপাল দত্ত, কুমিল্লা-৮ আসনে আবু জাফর মো. শফিউদ্দিন, কুমিল্লা-৯ আসনে মো. তাজুল ইসলাম, কুমিল্লা-১০ আসনে আ হ ম মুস্তফা কামাল, কুমিল্লা-১১ আসনে মুজিবুল হক মুজিব।

এদিকে আওয়ামী লীগের সর্বোচ্চ মনোনয়ন প্রত্যাশী হিসেবে দলীয় ফরম সংগ্রহ করে দেশব্যাপী আলোচনায় ছিল কুমিল্লা-৫ (বুড়িচং- ব্রাহ্মণপাড়া) সংসদীয় আসন। এই আসনটি থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ২৪ জন মনোনয়ন প্রত্যাশী। কিন্তু শেষ পর্যন্ত এখানে বর্তমান এমপি আবুল হাসেম খানের ওপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ।