অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লা পূর্বাশা ও মধুমিতা কচি-কাঁচা মেলার উদ্যোগে প্রতিষ্ঠার ৬০ বছর উদযাপন

Celebrating 60 years of establishment of Cumilla Purbasha and Madhumita Kachi-Kachcha Mela
ছবি: প্রতিনিধি

কুমিল্লা ঐতিহ্যবাহী শিশু-কিশোর সংগঠন কুমিল্লা পূর্বাশা ও মধুমিতা কচি-কাঁচা মেলার প্রতিষ্ঠার ৬০ বছর (১৯৬৪-২০২৪) “হীরক জয়ন্তী” উদযাপন উপলক্ষে বছর ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গতকাল বুধবার (১৭ জুলাই) বিকাল ৪টায় মেলা প্রাঙ্গন ফরিদা বিদ্যায়তনে কুমিল্লা পূর্বাশা ও মধুমিতা কচি-কাঁচা মেলার প্রতিষ্ঠার ৬০ বছর অনুষ্ঠানটি ঘরোয়াভাবে উদযাপন করা হয়।

উল্লেখ্য যে, চলতি বছরের ১৯, ২০ ও ২১ ডিসেম্বর, ৩দিন ব্যাপী প্রতিষ্ঠার ৬০ বছর (হীরক জয়ন্তী) উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন- রুফানা বিনতে মঞ্জুর, মেলার সদস্য, মধুমিতা কচি-কাঁচার মেলা, কুমিল্লা। আলোচনা অনুষ্ঠানের শুরুতে মেলার সদস্য যাঁরা প্রয়াত হয়েছেন, তাঁদের স্মরণে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে আলোচনা করেন শিশু বক্তা- সৌমিলি ভৌমিক, শিশু সদস্য, মধুমিতা কচি-কাঁচার মেলা এবং মৌমিতা সর্বাধিকারী, শিশু সদস্য, মধুমিতা কচি-কাঁচার মেলা। অনুষ্ঠানে স্মৃতিচারণ মূলক আলোচনা করেন মধুমিতা কচি-কাঁচা মেলার পরিচালক- অনিমা মজুমদার, পূর্বাশা কচি-কাঁচা মেলার যুগ্ম-পরিচালক- ড. আলী হোসেন চৌধুরী ও ড. শাহ মোঃ সেলিম। পূর্বাশা কচি-কাঁচা মেলার উপদেষ্টা- বদরুল হুদা জেনু, চন্দন দেব রায়, অধ্যাপক দিলিপ পোদ্দার, সাংবাদিক মোতাহের হোসেন মাহবুব, মধুমিতা কচি-কাঁচা মেলার উপদেষ্টা- কল্যাণী সাহা। অভিভাবকদের মধ্য থেকে অনুভূতি প্রকাশ করেন- মলি ধর ও বিশ্বজিৎ সূত্রধর।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্বাশা ও মধুমিতা কচি-কাঁচা মেলার উপদেষ্টা- শক্তি কাম সিনহা, অধ্যক্ষ বিধান চন্দ, অনুপ চক্রবর্তী যীশু ও হুসাইন মোঃ কামরুল।

আলোচনা অনুষ্ঠান শেষে কুমিল্লা পূর্বাশা ও মধুমিতা কচি-কাঁচা মেলার শিশুশিল্পীদের অংশগ্রহণে একটি দলিয় কবিতা আবৃত্তি পরিবেশন করা হয়।

উক্ত অনুষ্ঠান সঞ্চালনায় করেন মেহেদী হাছান। এছাড়া অনুষ্ঠানটির সার্বিক পরিচালনা ও সহযোগিতায় ছিলেন কুমিল্লা পূর্বাশা ও মধুমিতা কচি-কাঁচা মেলার ভাই-বোনেরা।