মে ৩, ২০২৪

শুক্রবার ৩ মে, ২০২৪

কুমিল্লা নগরীর টাউন হলে গরু-ছাগল-মুরগিসহ পশুপাখির প্রদর্শনী, মুগ্ধ দর্শনার্থীরা

Cow-goat-chicken animal exhibition at town hall of Cumilla city, fascinated visitors
ছবি: সংগৃহীত

‘প্রাণিসম্পদে ভরব দেশ গড়ব স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে কুমিল্লা নগরীর টাউন হল মাঠে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি ও জনসাধারণের জন্য প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে কুমিল্লা আদর্শ সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এ আয়োজন করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, প্রদর্শনীতে দেশ-বিদেশি বিভিন্ন জাতের গরু, ছাগল, মহিষ, ঘোড়া, মুরগি, কবুতর, পাখি, বিড়ালসহ নানা প্রজাতির পশুপাখি প্রদর্শন করা হয়েছে।

এ বিষয়ে কুমিল্লা আদর্শ সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তানজিলা ফেরদৌসী জানান, টাউন হল মাঠের এই প্রদর্শনীতে ৩৫টি স্টল সাজিয়ে বিভিন্ন জাতের পশুপাখি প্রদর্শন করা হচ্ছে। নতুন নতুন পশুপাখির খামার স্থাপন করে বেকারদের কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার।

এ সময় তিনি স্টলগুলোতে পশুপাখির প্রদর্শনী ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা আদর্শ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হানান।

বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক কাজী আবুল বাশার, জেলা ডেইরি অ্যাসোসিয়েশনের সভাপতি ফরহাদ হোসেন প্রমুখ।

এই অনুষ্ঠানে সফল খামারিদের মাঝে সনদপত্র ও চেক বিতরণ করা হয়। নতুন নতুন পশুপাখির খামার স্থাপন করে বেকারদের কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

৩৫টি স্টলের একটির পরিচালক ইথিক্যাল ড্রাগস লিমিটেডের ডেপুটি সেলস ম্যানেজার ডা. মে. মাহবুবুল হক জানান, ‘এটি একটি ব্যতিক্রমী আয়োজন। এ আয়োজনে মানুষের ব্যাপক সাড়া দেখা গেছে। ব্যস্ত নগরীতে পশুপাখির এমন প্রদর্শনী দেখে মানুষ মুগ্ধ হয়েছে।’