সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লায় প্রকল্পের টাকা আত্মসাত, সমন্বয়ককে ৩০ লাখ টাকা অর্থদণ্ড

Judge Court Cumilla
জেলা ও দায়রা জজ আদালত, কুমিল্লা। ছবি: রাইজিং কুমিল্লা

কুমিল্লার মেঘনা উপজেলায় সরকারি একটি প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের এক সমন্বয়কারীকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে ৩০ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।

গতকাল রবিবার (১৪ জুলাই) কুমিল্লা আদালতের বিশেষ জজ বেগম সামছুন্নাহার এ রায় দেন।

দন্ডপ্রাপ্ত ব্যক্তি একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারী মো. সাইফুল ইসলাম  কুমিল্লার মেঘনা উপজেলার লক্ষণ খোলাম এলাকার আবদুর রাজ্জাকের ছেলে। বর্তমানে তিনি চাকরি থেকে সাময়িক বরখাস্ত হয়ে পলাতক রয়েছেন।

গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের পিপি এডভোকেট আশিকুর রহমান ও দুর্নীতি দমন কমিশন (দুদক) কুমিল্লা সমন্বিত কার্যালয়ের উপপরিচালক ফজলুল হক।

দুদক সূত্রে জানা যায়, সাইফুল ইসলাম মেঘনা উপজেলার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের সমন্বয়ক ছিলেন। এসময় ২০১১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের মে মাস পর্যন্ত ৩২ লাখ ১৬ হাজার আট শত টাকার প্রতারণা ও আত্মসাত করেন বলে অডিটে উঠে আসে।

এবিষয়ে মেঘনা উপজেলা একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারী মোখলেসুর রহমান দুর্নীতি দমন আইনে বাদি হয়ে মেঘনা থানায় একটি মামলা দায়ের করেন।

এরই পরিপ্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয়ের বর্তমান উপ-পরিচালক মোহা. নুরুল হুদা তদন্ত শুরু করেন। তদন্তে এর সত্যতা পাওয়া যায়।

পরে সাইফুল ইসলামকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত এবং ৩০ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা অর্থদণ্ড প্রদান করেন।

এদিকে অর্থদণ্ডের টাকা আগামী ৬০ দিনের মধ্যে রাষ্ট্রের অনুকূলে জমা দেওয়ার নির্দেশ দেন আদালত। সাইফুল ইসলাম পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করার নির্দেশ দেন বিচারক।