অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লায় পরিত্যক্ত জঙ্গলকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ

Lalmai, Cumilla
লালমাই, কুমিল্লা

কুমিল্লার লালমাই পাহাড়ের পরিত্যক্ত জঙ্গলকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। সদর দক্ষিণ উপজেলার বড় ধর্মপুর গ্রামে ৬১ একর জমিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এই উদ্যোগের নেতৃত্বে রয়েছেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার। তিনি ‘বড় ধর্মপুর মানবিক উন্নয়ন সংস্থা’ নামে একটি সংগঠন গঠন করে এই উদ্যোগ নেন।

সংস্থাটি ইতিমধ্যেই জমিটি ইজারা নিয়ে সেখানে বিভিন্ন ধরনের ফলের গাছ লাগিয়েছেন। রোপণ করা হয়েছে হাজার হাজার বনজ ও ঔষধি গাছ। এছাড়াও, তারা পাহাড়ের মাথায় একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা করছেন।

সরেজমিনে জানা গেছে, ওই এলাকায় চার একর ভূমিতে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে আনারসের চাষ করা হয়েছে। পাশেই করা হয়েছে ড্রাগন ফলের বাগান। আম্রপালি গাছ লাগানো হয়েছে এক হাজার ২০০-এর বেশি। এ ছাড়া দেশি-বিদেশি আরো বিভিন্ন প্রকার ১ হাজার ৫০০ আমগাছ, ১ হাজারের বেশি কাঁঠালগাছ লাগানো হয়েছে। বিভিন্ন প্রজাতির লেবুগাছ লাগানো হয়েছে ৮ শতাধিক, ঔষধি গাছ লাগানো হয়েছে ১ হাজারের বেশি।

বড় ধর্মপুর মানবিক উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক বাচ্চু মিয়া বলেন, গতবছরের ৩০ ডিসেম্বর আমাদের এই প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু। যদিও আমরা ২০২০ সাল থেকেই এ নিয়ে কাজ করছি। আমাদের এই প্রকল্পের কারণে পাহাড়ও রক্ষা পাচ্ছে। বড় ধর্মপুর এলাকাটি পড়েছে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বারপাড়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা এম এম শাহারিয়ার ভূঁইয়া বলেন, “আমরা প্রতিনিয়ত এই এলাকাটি পরিদর্শন করছি। তাদের পরামর্শ দেয়াসহ বিভিন্নভাবে সহযোগিতা করছি।”

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা কৃষি কর্মকর্তা জোনায়েদ কবির খান বলেন, “দুই থেকে তিন বছর আগেও স্থানটি ছিল পরিত্যক্ত জঙ্গল। আর এখন সেখানে সৃষ্টি হয়েছে সম্ভাবনার নতুন দ্বার। এই উদ্যোগের কারণে এলাকায় বেকারত্ব দূর হচ্ছে।”

বড় ধর্মপুর মানবিক উন্নয়ন সংস্থার সভাপতি গোলাম সারওয়ার বলেন, “আশা করছি কয়েক বছরের মধ্যে লালমাই পাহাড়ের এই অংশটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।”