অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লায় জমির বিরোধে খুন: ৬ জনের মৃত্যুদণ্ড ও ৭ জনের যাবজ্জীবন

Cumilla land dispute murders, 6 people sentenced to death and 7 life sentences
ছবি: সংগৃহীত

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার ধনাইতরীতে জমি সংক্রান্ত বিরোধীদের জেরে গিয়াস উদ্দিন ও জামাল হোসেনকে হত্যার দায়ে ৬ জনের মৃত্যুদণ্ড ও ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দণ্ডপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা করেও জরিমানা করেন আদালত।

আজ সোমবার (১৫ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. জহিরুল ইসলাম সেলিম এই তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- তোফায়েল আহমেদ তোতা, কামাল হোসেন, মো. মামুন, আলমগীর হোসেন, বাবুল ও হারুনুর রশিদ।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- হায়দার আলী, আবদুল মান্নান, জামাল হোসেন, আবুল বাশার, জাকির হোসেন, আবদুল কাদের, আবদুল কুদ্দুস।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. জহিরুল ইসলাম সেলিম জানান, জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে ২০১৬ সালে ১২ আগস্ট রাতে সদর দক্ষিণ উপজেলার ধনাইতরি এলাকায় আসামির পক্ষের লোকজন গিয়াসউদ্দিন ও জামাল হোসেনকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করে।

এ ঘটনায় নিহত গিয়াস উদ্দিনের ছেলে মেহেদী হাসান ১২ জনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাত চার-পাঁচ জনের বিরুদ্ধে দক্ষিণ থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৭ সালের ২০ আগস্ট তদন্তকারী কর্মকর্তা আদালতে ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে দাখিল করেন। দীর্ঘ তদন্ত ও বিচারকার্যে আসামিদের জবানবন্দি এবং ১৩ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দেন।

মামলার বাদী হত্যাকাণ্ডের শিকার গিয়াস উদ্দিনের ছেলে মেহেদী হাসান বলেন, ‘আদালতের এই রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। পলাতক আসামিদের গ্রেপ্তার করে দ্রুত রায় কার্যকর করারও দাবি জানাচ্ছি।’

এ সময় রায় ঘোষণা শেষে গ্রেপ্তার আসামিদেরকে কারাগারে নিয়ে যাওয়ার সময় কান্নায় ভেঙে পড়েন আসামিদের স্বজনরা।