সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনে মাটি উত্তোলনে জরিমানা ও কারাদণ্ড

Fines and imprisonment for illegal dredger machine excavation in Cumilla
ছবি: সংগৃহীত

কুমিল্লার বরুড়া উপজেলায় অবৈধভাবে ড্রেজার মেশিনে মাটি উত্তোলন করায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) উপজেলা নির্বাহী অফিসার নু-এমং মারমা মং এর নির্দেশে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মঈন উদ্দিন এর নেতৃত্বে বরুড়া উপজেলার ভাউকসার ইউনিয়নের পরানপুর, ছোট ভাউকসার গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এ সময় গ্রামগুলোতে অবৈধভাবে ড্রেজার মেশিনের মাধ্যমে মাটি ও বালু উত্তোলন করার সময় ঘটনাস্থল থেকে লোকজন পালিয়ে যাওয়ায় অবৈধ ড্রেজার মেশিন ও পাইপ জব্দ করে নষ্ট করা হয়।

পরে এই কৃষি জমির মাটি আল-মদিনা ব্রিক ফিল্ডে ইট বানানোর কাজে ব্যবহার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এ অপরাধ আমলে নেয়া হয়।

আটককৃত ইসরাফিলের ছেলে মনির হোসেন (২৫) লক্ষ্মীপুরকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে ২০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায় ও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নু-এমং মারমা মং জানান, অবৈধভাবে কৃষি জমি কেটে মাটি ও বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে। জনস্বার্থে উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।