সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

কমাতে চান বিদ্যুতের বিল? তবে মেনে চলুন এই নিয়ম

Want to reduce electricity bills? follow this rule
কমাতে চান বিদ্যুতের বিল? তবে মেনে চলুন এই নিয়ম। প্রতীকী ছবি

 বহু মানুষ চিন্তায় থাকেন মাস শেষের বিদ্যুতের লম্বা চওড়া বিল নিয়ে। অথচ খুব সহজে এ বিল কমানো যেতে পারে। যেমন ঘরোয়া বৈদ্যুতিক সরঞ্জামে এনার্জি রেটিং দেখে কিনলে এর থেকে মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নেই।

দেশি-বিদেশী এসি, ফ্রিজ, ওয়েশিং মেশিনের মতো বিভিন্ন ঘরোয়া ইলেকট্রনিক সরঞ্জামে এনার্জি রেটিং লাগানো থাকে। এই সমস্ত অ্যাপলায়েন্সে ভালো করে খেয়াল করলেই স্টার রেটিংয়ের একটি লেবেল দেখতে পাবেন গায়ে বা ব্যবহারবিধিতে। কোনওটায় টু-স্টার, কোনও থ্রি-স্টার তো কোনওটায় ফাইভ স্টার। আর স্টার থেকেই বোঝা যায় ঐ পণ্যে কত বিদ্যুৎ ব্যবহার করে।

ওয়ান-স্টার হলে বিদ্যুতের ব্যবহার বেশি, আর ফাইভ-স্টার হলে বিদ্যুতের ব্যবহার সবচেয়ে কম। যে কারণে ফোর-স্টার বা ফাইভ স্টার রেটিংয়ের ইলেকট্রিক পণ্য দেখে কেনা সকলের উচিত।

তবে এটা ঠিক যে, রেটিং বেশি থাকলে জিনিসের দাম একটু বেড়ে যায়। তবে বিদ্যুৎ সাশ্রয়ের মাধ্যমে খুব তাড়াতাড়ি সেই বাড়তি টাকা উঠে যায়। তাই আপনি নতুন কোনও অ্যাপলায়েন্সেস কিনলে ফাইভ-স্টারের কম রেটিংয়ের কেনা উচিত নয়। তেমন হলে ফোর-স্টার পণ্য কেনা যেতে পারে। তার থেকে কম নয়।

তবে একটি বিষয় মাথায় রাখতে হবে। অনেক কোম্পানি পণ্যের গায়ে ভুয়া স্টার রেটিংয়ের স্টিকার লাগিয়ে থাকে। সুতরাং কেনার আগে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) থেকে অনুমোদিত কিনা জেনে নিবেন। আর বিদেশের ইলেকট্রনিক সরঞ্জাম হলে কেনার আগে ইন্টারনেট ঘাটাঘাটি করে কিনুন।