সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

এবার ফিলিস্তিনের মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েল

Israel attacked the Palestinian mosque
জেনিনে ইসরায়েলি সামরিক অভিযানের সময় ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। ছবিটি চলতি বছরের ৩ জুলাই তোলা

ইসরায়েলি হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার স্কুল, হাসপাতাল, মসজিদ ও গির্জাও। এবার ফিলিস্তিনের একটি মসজিদে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় একজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি চিকিৎসকরা।

রোববার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এতে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরে একটি মসজিদের নিচে কম্পাউন্ডে হামলা চালিয়েছে ইসরায়েল। ফিলিস্তিনি চিকিৎসকরা জানিয়েছেন, হামলায় কমপক্ষে একজন নিহত হয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ওই মসজিদে হামাস ও ইসলামিক জিহাদের লোক ছিল। হামলায় তাদের বেশ কয়েকজন নিহত হয়েছে। তারা বলেন, মসজিদকে কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করত হামাস ও ইসলামিক জিহাদ।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এরপর ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ১০০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার মানুষ। অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা করছে ইসরায়েল। হাসপাতাল, স্কুল এবং আশ্রয়কেন্দ্রও হামলা থেকে রেহাই পাচ্ছে না।

অপরদিকে হামাসের হামলায় ইসরায়েলে প্রায় ১৪০০ জন নিহত হয়েছে। এছাড়া হামাস দুই শতাধিক মানুষকে ইসরায়েল থেকে জিম্মি করেছে। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম কুদস নিউজ নেটওয়ার্ক গত শুক্রবার জানান, ইসরায়েলি বিমান বাহিনীর হামলায় ধসে পড়েছে গাজা উপত্যকার ঐতিহাসিক আল-ওমারি মসজিদ। গাজার উত্তরাঞ্চলে অবস্থিত মসজিদটি ধ্বংস হওয়ার তথ্য নিশ্চিত করেছে সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ।

কুদস নিউজ নেটওয়ার্ক সোশ্যার মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে ওই মসজিদটির তিনটি ছবিও প্রকাশ করেছেন।