সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

আইসক্রিম, কেক, কুকিজের জন্য তৈরি করুন সুস্বাদু টুটি ফ্রুটি

Tutti Frutti
সুস্বাদু টুটি ফ্রুটি। ফাইল ছবি

মজাদার ডেজার্ট আইটেম যেমন আইস্ক্রিম, কেক, কুকি তৈরিতে টুটি ফ্রুটি ব্যবহৃত হয়ে থাকে। আর এই টুটি ফ্রুটি তৈরির মূল উপাদান হল পেঁপে। দেখে নিন কিভাবে পেঁপে দিয়ে তৈরি করবেন টুটি ফ্রুটি।

কাঁচা পেঁপেঃ ২ কেজি
চিনিঃ ৩ কাপ
পানিঃ ৩ কাপ
ফুড কালারঃ ৩ রং এর
ভ্যানিলা এসেন্সঃ ৩-৪ ফোঁটা

১) পেঁপে ছিলে ভেতরের বিচি ও পাতলা সাদা অংশ ফেলে নিয়ে ছোটো ছোটো স্কয়ার করে টুকরা করে নিন। যতো ছোটো টুকরা করবেন ততো ভালো।

২) একটি বেশ বড়ো হাঁড়িতে বেশী করে পানি নিয়ে চুলায় বসান। পানি ফুটে উঠলে পেঁপে দিয়ে ঢাকনা দিয়ে ৩ মিনিট ভাপিয়ে নিন। তিন মিনিট পর চুলার আঁচ নিভিয়ে আরো ৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর পানি ছেঁকে নিন।

৩) অন্য একটি হাঁড়িতে চিনি ও পানি নিয়ে ফুটাতে দিন। চিনি গলে ফুটে উঠলে তাতে পেঁপের টুকরোগুলো দিয়ে দিন। মাঝে মাঝে কাঠের চামচ দিয়ে নাড়ুন যতোক্ষন না চিনির সিরা ঘন হচ্ছে।

৪) চিনির সিরা ঘন হয়ে গেলে চুলা থেকে হাঁড়ি নামিয়ে তাতে ভেনিলা এসেন্স মিশিয়ে নিন।এবার পেঁপেগুলি সিরাসহ সমান তিনভাগে ভাগ করে তিনটি বাটিতে নিন।

৫) তিনটি বাটিতে কয়েক ফোঁটা করে তিন রং-এর ফুড কালার মিশিয়ে দিন।

৬) রঙ মেশানো হলে ২৪ ঘন্টার জন্যে রেখে দিন যাতে টুটি-ফ্রুটি ভালো করে রঙ সোক বা শোষণ করতে পারে। ২৪ ঘন্টা পর চিনির সিরাপ ছেঁকে নিন।

৭) এবার টুটি ফ্রুটিগুলি পরিষ্কার শুকনা কাপড়/টাওয়েল-এর উপর বিছিয়ে রোদে শুকাতে দিন। খুব ভালোভাবে শুকাতে হবে, যাতে হাত দিয়ে ধরলে স্টিকি বা আঠা আঠা না লাগে।

৮) টুটি-ফ্রুটি ভালো করে শুকালে এয়ার টাইট বয়ামে ভরে সংরক্ষন করুন। কেক, পুডিং, কুকিজ, ফালুদা বা আইসক্রিমে ইউজ করার জন্যে আপনার টুটি-ফ্রুটি রেডি।