সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

২৫ বছরের নিচে বিয়ে করলেই নতুন দম্পতি পাবেন নগদ পুরস্কার

New couple will get cash reward if they get married below 25 years
২৫ বছরের নিচে বিয়ে করলেই নতুন দম্পতি পাবেন নগদ পুরস্কার। ছবি: গেটি ইমেজেস

চীনে তরুণ-তরুণীর অনাগ্রহ বেড়েছে বিয়ের প্রতি। এতে কমছে দেশটির জনসংখ্যাও। এদিকে এ পরিস্থিতিতে তরুণ-তরুণীদের বিয়ের প্রতি আগ্রহ বাড়াতে বিভিন্ন অভিনব উদ্যোগ নিচ্ছে সরকার। এর মধ্যে ২৫ বছর বা তার কম বয়সী কোনো তরুণী বিয়ে করলে নতুন দম্পতিকে নগদ এক হাজার ইউয়ান পুরস্কার দেয়া হবে বলে জানিয়েছে চীনের পূর্বাঞ্চলের চ্যাংসান কাউন্টি। খবর রয়টার্সের।

কাউন্টির অফিশিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে এ বিষয়ে একটি নোটিশ প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, উপযুক্ত বয়সে বিয়ে এবং গর্ভধারণের জন্য এ পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া যেসব দম্পতির সন্তান আছে, তাদের জন্যও বিভিন্ন ধরনের বিশেষ সুযোগ-সুবিধা রয়েছে। চীনের আইনানুযায়ী, ছেলেদের বিয়ের বৈধ বয়স ২২ বছর এবং মেয়েদের ২০ বছর। কিন্তু দেশটিতে এ বয়সী তরুণ-তরুণীদের মধ্যে বিয়ের কোনো চিন্তাভাবনা দেখা যায় না।

আর এ কারণে জন্মহারে ব্যাপক প্রভাব পড়ছে। গত ৬০ বছরের মধ্যে ২০২২ সালে প্রথমবারের মতো চীনের জনসংখ্যা কমে গেছে। জন্মহার খুবই কম হওয়ায় দেশটিতে কর্মক্ষম মানুষের সংখ্যা কমে গেছে।

অন্যদিকে বেড়ে গেছে বয়স্কদের সংখ্যা। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে চীন। এরপর জন্মহার বাড়াতে তারা বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়ার ঘোষণা দেয়।

২০২২ সালে চীনে মাত্র ৬০ লাখ ৮০ হাজার বিয়ে হয়, যা ১৯৮৬ সালের পর সর্বনিম্ন। ২০২১ সালে যে সংখ্যক বিয়ে হয়েছিল ২০২২ সালে সে তুলনায় ৮ লাখ কম বিয়ে হয়েছিল। আবার বিয়ে হলেও শিশু লালন-পালনের ব্যয় ও নানান কারণে সন্তান নিতে চান না চীনা নারীরা।