মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু বদলাচ্ছে না

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু বদলাচ্ছে না
২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু বদলাচ্ছে না। ছবি: সংগৃহীত

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। অবকাঠামোগত কারণে ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্রে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে দেখা গিয়েছিল শঙ্কা। তাই যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ থেকে এই আসর সরিয়ে নেওয়ার কথা ভাবছে তারা। ভারতীয় গণমাধ্যমে ওঠা এমন দাবি প্রত্যাখ্যান করলো আইসিসি।

নিউজ ১৮সহ ভারতের বেশ কিছু গণমাধ্যম গতকাল জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের বর্তমান অবকাঠামোগত অবস্থা সন্তোষজনক নয়। যদি ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ না হয়, তাহলে তা হতে পারে ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু পরিবর্তনের গুঞ্জন মিথ্যা বলে দাবি করে গতকাল ইংল্যান্ড অ্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) এক মুখপাত্র ক্রিকবাজকে বলেন, ‘২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্র থেকে সরে যাচ্ছে—এমন খবরের সত্যি কোনো ভিত্তি নেই। আইসিসি এই টুর্নামেন্ট আয়োজন করে। তাদের কথাই চূড়ান্ত বলে ধরে নেওয়া হবে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর হতে যাচ্ছে আইসিসি ইভেন্টের এ যাবৎকালের সবচেয়ে বড়। ২০টি দল নিয়ে হবে ৫৫ ম্যাচ। আইসিসি নিশ্চিত করেছে, এই ইভেন্টের প্রস্তুতি ইতোমধ্যে চলমান এবং ভেন্যুও পরিদর্শন করা হয়েছে।

আইসিসির এক মুখপাত্র বলেছেন, ‘দুটো স্বাগতিক অঞ্চলে সম্প্রতি ভেন্যু পরিদর্শন শেষ হয়েছে এবং ২০২৪ সালের জুনে ইভেন্টটির আয়োজন পুরোদমে চলছে।’

২০০৭ থেকে ২০২২—এই ১৫ বছরে হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আট মৌসুম। দুবার করে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। সর্বশেষ গত বছরের নভেম্বরে পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।