জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

হজ করে দেশে ফিরলেন ১৫ হাজার ৭১৮ হাজি

15 thousand 718 pilgrims returned home after Hajj
হজ করে দেশে ফিরলেন ১৫ হাজার ৭১৮ হাজি। ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে তিন এয়ারলাইন্সের মোট ৪৩টি ফ্লাইটে করে দেশে ফিরেছেন ১৫ হাজার ৭১৮ জন হাজি। এখন পর্যন্ত ৮১ জন হাজি মারা গেছেন। এদের মধ্যে ৬৩ জন পুরুষ ও ১৮ জন নারী।

বুধবার (৫ জুলাই) রাতে হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এ তথ্য জানানো হয়েছে।

পবিত্র হজ পালন শেষে বিমান, ফ্লাইনাস ও সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে দেশে আসা হাজিদের জমজমের পানি বিতরণ করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী হাজিরা ব্যক্তিগতভাবে নিজেদের সঙ্গে জমজমের পানি পরিবহন করতে পারবেন না। এয়ারলাইন্সের পক্ষ থেকে তা পরিবহন ও বিতরণ করা হবে। নিয়ম অনুযায়ী প্রতি হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছে বিমান।

তথ্যমতে, তিন এয়ারলাইন্সের মোট ৪৩টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১৪টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১৮টি এবং ফ্লাইনাসের ফ্লাইট ১১টি। আগামী ২ আগস্ট শেষ ফিরতি ফ্লাইট হওয়ার কথা রয়েছে।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। এসব হজযাত্রী বহন করতে মোট ফ্লাইট পরিচালনা করা হয় ৩২৫টি।