এপ্রিল ২৪, ২০২৪ ২:১৭ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ২:১৭ পূর্বাহ্ণ

স্বাধীনতা দিবসে যুক্তরাষ্ট্র ও রাশিয়ান প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তা

স্বাধীনতা দিবসে যুক্তরাষ্ট্র ও রাশিয়ান প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তা ছবি: সংগৃহীত

বাংলাদেশের ৫৩তম স্বাধীনতা দিবস ছিলো গতকাল রবিবার (২৭ মার্চ) । স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছাবার্তা পাঠিয়ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছাবার্তা লিখেছেন, স্বাধীনতা দিবস উপলক্ষে আমার আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন।বন্ধুত্বের সুন্দর ঐতিহ্য ও পারস্পরিক শ্রদ্ধাবোধের ওপর আমাদের দুদেশের সম্পর্ক গড়ে উঠেছে। আমি আত্মবিশ্বাসী, বাংলাদেশ ও রাশিয়ার জনগণের স্বার্থে গঠনমূলক দ্বিপাক্ষিক সহযোগিতামূলক সম্পর্ক আরও উন্নতি লাভ করবে, যাতে আঞ্চলিক নিরাপত্তা এবং স্থিতিশীলতার বিষয়টিও থাকবে। গতকাল রোববার টুইটার ও টেলিগ্রামে পুতিনের বার্তাটি প্রকাশ করেছে ঢাকার অবস্থিত রাশিয়ান দূতাবাস।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুভেচ্ছাবার্তা লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে আপনাকে (শেখ হাসিনা) এবং বাংলাদেশের মানুষকে জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

জো বাইডেন বলেন, আমাদের ৫০ বছরের বেশি কূটনৈতিক সম্পর্কে দুই দেশ একসঙ্গে অনেক কিছু অর্জন করেছে। বাংলাশের জনগনের প্রতি সম্মান দেখিয়ে বলেন, ১৯৭১ সালে তাদের নিজেদের ভাগ্য এবং নিজেদের ভাষায় কথা বলার অধিকার আদায়ে সাহসিকতার সঙ্গে যুদ্ধ করেছে।বাংলাদেশের জনগণ মুক্তি এবং স্বাধীনতার আসল অর্থ জানে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুও নিয়ে। বাংলাদেশের প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ তাদের সীমান্ত খুলে দিয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে স্বাগত জানিয়েছে। আপনাদের সহানুভূতি এবং উদারতার বিশ্বের জন্য একটি উদাহরণ স্থাপন করেছে। আমরা রোহিঙ্গা শরণার্থী সংকটের দীর্ঘমেয়াদি সমাধান খুঁজে বের করার এবং অপরাধীদের জবাবদিহিতার জন্য যুক্তরাষ্ট্র একটি সমৃদ্ধ, নিরাপদ, গণতান্ত্রিক ও স্বাধীন বাংলাদেশের প্রতি অঙ্গীকারবদ্ধ। এক বার্তায় রোববার ঢাকার অবস্থিত মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।