সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

স্ত্রীর কাছ থেকে দূরে থাকতে অফিস করতে স্বাচ্ছন্দ্য পুরুষের: জরিপ

survey says Men comfortable working away from wife
স্ত্রীর কাছ থেকে দূরে থাকতে অফিস করতে স্বাচ্ছন্দ্য পুরুষের: জরিপ। ছবি: সংগৃহীত

অনেকে নারী-পুরুষ আছেন যারা বাড়িতে থেকেই অফিস চালিয়ে যাচ্ছেন। তবে নারীদের তুলনায় পুরুষেরা হোম অফিস থেকে সশরীরে অফিসে ফিরতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। যুক্তরাজ্যে শেয়ারে অফিস স্পেস সরবরাহকারী কোম্পানি রানওয়ে ইস্ট পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে জরিপের বিষয়টি জানানো হয়েছে।

খানিকটা সময় স্ত্রী কিংবা পরিবারের কাছ থেকে দূরে থাকতে অফিসে যাওয়াকে প্রাধান্য দেন বহু পুরুষ। জরিপে দেখা গেছে, যারা অফিসে যাওয়ার অপশন বেছে নিয়েছেন তাঁদের মধ্যে নারীর তুলনায় পুরুষের সংখ্যা দ্বিগুণ।

অন্যান্য অপশনের মধ্যে অফিস থেকে ব্যক্তিগত কাজের উদ্দেশে স্টেশনারি সংগ্রহ করার মতো বিষয়টিকেও বেছে নিয়েছেন উল্লেখযোগ্যসংখ্যক পুরুষ। এ ছাড়া অফিসে আড্ডাবাজির মতো বিষয়গুলোও নারীর তুলনায় পুরুষকে বেশি আকৃষ্ট করে। অফিসে গেলে নতুন মানুষদের সঙ্গে পরিচয় এবং পরিচিতদের সঙ্গে দেখা হওয়ার অপশনটিকে নারীর তুলনায় পুরুষেরা দ্বিগুণ হারে বেছে নিয়েছেন।

জরিপে অংশ নেয়া প্রতি ১০ জনের মধ্যে অন্তত একজন অফিসে যাওয়ার কারণ হিসেবে ভালো কফি পান করতে পারার অপশনটিকে বেছে নিয়েছেন।

রানওয়ে ইস্ট-এর প্রধান নির্বাহী নাতাশা গুয়েরা বলেন, ‘যে সব মানুষ অফিসে যেতে চায় না—আসলে তারা যাতায়াতের বিষয়টি পছন্দ করেন না এবং কাজের জন্য একটি ডেস্কের চেয়েও বেশি কিছু চান তাঁরা।’

এ ছাড়া যুক্তরাজ্য ভিত্তিক ‘অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস’-এর (ওএনএস) এক প্রতিবেদনে দেখা গেছে, বাড়িতে থেকে বা হোম অফিস করার বিষয়টি পছন্দ করা কর্মীদের মধ্যে পুরুষের তুলনায় নারী সংখ্যা অনেক বেশি। তাঁরা মনে করেন, হোম অফিস করলে কাজ শেষ করার জন্য বাড়তি সময় পাওয়া যায় এবং ভুল-ভ্রান্তিও কম হয়।