সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

সৌদিতে সন্তান বিনা কারণে স্কুল ফাঁকি দিলে বাবা-মায়ের জেল!

In Saudi, if the child skips school for no reason, the parents are jailed!
সৌদিতে সন্তান বিনা কারণে স্কুল ফাঁকি দিলে বাবা-মায়ের জেল!। ছবি: সংগৃহীত

বিনা কারণে সন্তান ২০ দিন স্কুলে না গেলে বাবা-মায়ের জেল হতে পারে বলে ঘোষণা দিয়েছে সৌদি আরব। শিশু সুরক্ষা আইন অনুসারে এই নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে দেশটির একটি সংবাদ মাধ্যম।

এমন ঘোষণা দিয়েছে সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয়।

সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের নিয়ম অনুসারে একজন শিক্ষার্থী তিন দিন অনুপস্থিত থাকলে একটি প্রাথমিক সতর্কতা জারি করা হবে এবং তাকে প্রাথমিক পরামর্শ দেওয়া হবে। শিক্ষার্থী পাঁচ দিন ছুটি নেওয়ার পর দ্বিতীয়বারের মতো সতর্ক করা হবে এবং এক্ষেত্রে অভিভাবককে বিষয়টি অবহিত করা হবে। অনুপস্থিতির ১০ দিনের মাথায় তৃতীয়বারের মতো সর্তকতা জারি করা হবে এবং এ দফায় অভিভাবককে তলব করা হবে।

তবে যদি ২০ দিন স্কুলে অনুপস্থিত থাকে, তাহলে পাবলিক প্রসিকিউশন অফিস বিষয়টি শিক্ষার্থীর অভিভাবকদের জানাবেন। পরে বিষয়টি নিয়ে তদন্ত হবে। এ ব্যাপারে অভিভাবকদের গাফিলতি পাওয়া গেলে পাবলিক প্রসিকিউশন অফিস ফৌজদারি আদালতে মামলা করতে পারবে। আদালত তদন্ত সাপেক্ষে অভিভাবকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কারাগারে পাঠানোর নির্দেশ দিতে পারবেন।

এদিকে, প্রায় দুই মাসের গ্রীষ্মকালীন ছুটি শেষে চলতি সপ্তাহে সৌদিতে নতুন শিক্ষাবর্ষ শুরু হয়েছে। এর ফলে প্রায় ৬০ লাখেরও বেশি শিক্ষার্থী স্কুলে ফিরেছে।