মার্চ ১, ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ণ

সারাদেশে বৃষ্টিসহ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা

সারাদেশে বৃষ্টিসহ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা
সারাদেশে বৃষ্টিসহ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা। ছবি: সংগৃহীত

সারা দেশে ঝোড়ো হাওয়া ও বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এই বৃষ্টিপাতের ফলে চলমান তাপপ্রবাহ কমে যাবে।

মঙ্গলবার (২৩ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, কুষ্টিয়া, টাঙ্গাইল, ময়মনসিংহ ও সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য জায়গায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। বৃষ্টিপাতের এ প্রবণতা বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সেইসঙ্গে দেশের ৮ জেলার ওপর দিয়ে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে সর্বোচ্চ ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। আর এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস।