সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

সন্ধ্যা ৭টার পর এই ৭টি কাজ করলে সুখী জীবন পাবেন

7pm
প্রতীকি ছবি/সংগৃহীত

সন্ধ্যা ৭টার পর আমরা অনেকেই ঘরের কাজ, টিভি দেখা, ফেসবুক চালানো, বা অন্য কোনো কাজের মধ্যে ব্যস্ত থাকি। কিন্তু এই সময়টাকে একটু আলাদা করে নিলে আমাদের জীবনে অনেক ইতিবাচক পরিবর্তন আসতে পারে।

সন্ধ্যা ৭টার পর যে ৭টি কাজ এড়িয়ে চলা উচিত সেগুলো হলো:

সিরিয়াস আলোচনা করা: কর্মক্ষেত্রের বা পরিবারের কোনও সিরিয়াস আলোচনা সন্ধ্যা ৭টার পর করা উচিত নয়। কারণ এই সময় আমাদের শরীর এবং মন বিশ্রামের জন্য প্রস্তুত থাকে। সিরিয়াস আলোচনা আমাদের মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে।

ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা: স্মার্টফোন, ল্যাপটপ, টিভি ইত্যাদি ইলেকট্রনিক ডিভাইসের নীল আলো আমাদের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। তাই সন্ধ্যা ৭টার পর এই ধরনের ডিভাইস ব্যবহার থেকে বিরত থাকা উচিত।

ব্যায়াম করা: কর্মব্যস্ত দিনের পর ব্যায়াম করা ভালো। তবে রাতের খাবারের আগে ব্যায়াম করা উচিত নয়। কারণ ব্যায়াম করলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। এতে ঘুমাতে সমস্যা হতে পারে।

ভারী খাবার খাওয়া: রাতের খাবার হালকা হওয়া উচিত। ভারী খাবার খেলে হজম করতে সমস্যা হয়। এতে ঘুমের সমস্যা হতে পারে।

ক্যাফেইন জাতীয় খাবার খাওয়া: কফি, চা, কোমল পানীয় ইত্যাদি ক্যাফেইন জাতীয় খাবার খেলে আমাদের শরীরে অ্যাড্রিনালিনের মাত্রা বেড়ে যায়। এতে ঘুমের সমস্যা হতে পারে।

ফ্যাটি খাবার খাওয়া: ফ্যাটি খাবার খেলে হজম করতে সমস্যা হয়। এতে ঘুমের সমস্যা হতে পারে।

দুশ্চিন্তা নিয়ে বিছানায় যাওয়া: সন্ধ্যা ৭টার পর দুশ্চিন্তা নিয়ে বিছানায় গেলে ঘুমের সমস্যা হতে পারে। তাই বিছানায় যাওয়ার আগে দুশ্চিন্তা দূর করার চেষ্টা করা উচিত।