জুলাই ২৫, ২০২৪

বৃহস্পতিবার ২৫ জুলাই, ২০২৪

শান্তিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় তৃতীয়

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তৃতীয় শান্তিপূর্ণ দেশ বাংলাদেশ। তালিকায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০২৪-এর রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ২ দশমিক ১২৬ স্কোর নিয়ে ১৬৩টি দেশের মধ্যে ৯৩তম স্থানে একটি মাঝারি মানের শান্তির দেশ হিসেবে মর্যাদা অর্জন করেছে।

গতকাল মঙ্গলবার (১১ই জুন) অস্ট্রেলিয়াভিত্তিক ইন্সটিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস গ্লোবাল পিস ইনডেক্স ২০২৪ প্রকাশ করেছে।

এতে সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা, সামরিকীকরণ এবং চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি মূল্যায়ন করে দেশগুলোর র‌্যাঙ্কিং করা হয়েছে।

দক্ষিণ এশিয়ায় ভুটান সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে স্থান পেয়েছে। বিশ্ব শান্তি সূচকে দেশটি ২০১১ সাল থেকে এই অবস্থান ধরে রেখেছে। বৈশ্বিক সূচকে নেপাল ৮১তম আর দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছে। শ্রীলঙ্কা ১১০তম স্থানে আর দক্ষিণ এশিয়ায় চতুর্থ এবং ভারত ১১৬তম আর দক্ষিণ এশিয়ায় পঞ্চম স্থানে রয়েছে।

বিশ্ব শান্তি সূচক অত্যন্ত মর্যাদাপূর্ণ উৎস থেকে ২৩টি গুণগত ও পরিমাণগত সূচক ব্যবহার করেছে এবং তিনটি ক্ষেত্রে শান্তি পরিস্থিতি পরিমাপ করেছে। ক্ষেত্রগুলো হলো- সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার মাত্রা, চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিধি এবং সামরিকীকরণের মাত্রা।

চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের ক্ষেত্রে বাংলাদেশ ২ দশমিক ৫১৫, সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা ক্ষেত্রে ২ দশমিক ৩২২ এবং সামরিকীকরণ ক্ষেত্রে ১ দশমিক ৫০৬ স্কোর করেছে।

রিপোর্টেরসূচক অনুযায়ী, বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ পাঁচ দেশ হলো সিঙ্গাপুর, আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। অপরদিকে সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশগুলো হলো ইউক্রেন (১৫৯), আফগানিস্তান (১৬০), দক্ষিণ সুদান (১৬১), সুদান (১৬২) ও ইয়েমেন (১৬৩)।

সূচকে ইউরোপকে সবচেয়ে শান্তিপূর্ণ অঞ্চল বলা হয়েছে। এরপরই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চল সবচেয়ে কম শান্তিপূর্ণ হিসেবে দেখানো হয়েছে। বিশ্বের দশটি সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশের চারটিই এই অঞ্চলে।

প্রতিবেদনের তথ্য মতে, আমেরিকা ও কানাডা উভয় দেশেই সহিংস অপরাধ ও সহিংসতার ভীতি বৃদ্ধি পেয়েছে। তবে সূচকে ১ দশমিক ৪৪৯ পয়েন্ট নিয়ে কানাডা যেখানে কেবল ১১তম সেখানে ২ দশমিক ৬২২ পয়েন্ট নিয়ে আমেরিকার অবস্থান ১৩২তম।