মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

রাজধানীর বাতাসে গ্যাসের গন্ধ, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

রাজধানীর বাতাসে গ্যাসের গন্ধ, আতঙ্কিত না হওয়ার পরামর্শ
রাজধানীর বাতাসে গ্যাসের গন্ধ। প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

রাজধানীর অধিকাংশ এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন এসব এলাকার লোকজন। সোমবার (২৪ এপ্রিল) রাতে এ ঘটনা ঘটে।

তিতাসের পাইপলাইন ছিদ্র হয়ে গ্যাস বের হচ্ছে বলে নগরীর বাসীন্দারা বিভিন্ন এলাকা থেকে ফায়ার সার্ভিসে ফোন করা হচ্ছে। জাতীয় জরুরি সেবার ৯৯৯ ও ফায়ার সার্ভিসে কল করে অভিযোগ জানিয়েছেন। তবে বিষয়টিতে আতঙ্কিত না হতে বলেছেন ফায়ার সার্ভিস। বিষয়টি সংস্কারে কাজ শুরু করেছে তিতাস।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রাফি আল ফারুক বলেন, রাজধানীর ইস্কাটন, নয়াটোলা, মগবাজার এলাকায় গ্যাস লিক হচ্ছে। রাস্তায় হাঁটার সময় গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে। মসজিদে মাইকিং করে চুলা না জ্বালানোর অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া মতিঝিল, আরামবাগ, বাড্ডা, বাসাবো, মুগদা, নাখালপাড়া, জিগাতলা, ধানমণ্ডি, লালমাটিয়া, হাজারীবাগসহ আরও বেশ কয়েকটি এলাকাতেও এ অবস্থা।

তিনি বলেন, গ্যাসের চাপ হঠাৎ বেড়ে যাওয়ায় রাজধানীর বহু এলাকায় গ্যাস লিকেজ হয়ে গন্ধ বের হচ্ছে। এ পর্যন্ত অনেক এলাকা থেকে ফায়ার সার্ভিসে কল করে বিষয়টি জানতে চাওয়া হয়েছে। আমরা তাদেরকে আতঙ্কিত না হওয়ার অনুরোধ করেছি। তিনি আরও বলেন, গ্যাস লিকেজ সমস্যায় ফায়ারা সার্ভিসের কিছুই করার নেই। বিষয়টি তিতাসকে জানানো হয়েছে। তারা লিকেজগুলো শনাক্ত করে গ্যাসের লাইন ঠিক করার কাজ শুরু করেছেন বলে ফায়ার সার্ভিসকে জানিয়েছে।

মালিবাগের এক বাসিন্দা জানান, তাদের এলাকায় মসজিদের মাইক থেকে একটু পরপর সতর্ক করে বলা হচ্ছে- বিভিন্ন বাসাবাড়িতে গ্যাসের লাইন থেকে গ্যাস লিক হচ্ছে। তাই কেউ যেন বিড়ি-সিগারেট, দিয়াশলাই না জ্বালায় এবং গ্যাসের লাইন বন্ধ রাখে।

এদিকে জ্বালানি মন্ত্রণালয়ের তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে জানায়, ঈদে শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায়, সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় (ওভার-ফ্লো) গন্ধ বাইরে আসছে। তিতাসের জরুরি ও টেকনিক্যাল টিম বিষয়টি নিয়ে কাজ করছে। নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।