সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

রমজানে কুয়েতে অফিস ৪ ঘণ্টা, নারীদের জন্য ‘গ্রেস পিরিয়ড’

Kuwait
ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাস উপলক্ষে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে অফিসের কর্মঘণ্টা কমিয়ে ৪ ঘণ্টা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়াও নারী কর্মীদের জন্য দুটি ‘গ্রেস পিরিয়ড’ চালু করার ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

কুয়েত সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক বিষয়ক খাত কর্মীদের কর্মক্ষমতা মূল্যায়ন পর্যালোচনা শেষে এ সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের জন্য আরও দুটি বাড়তি সুযোগ রাখা হচ্ছে। নারী কর্মীরা অফিস শুরুর ১৫ মিনিট পর ও অফিস শেষের ১৫ মিনিট আগে অফিস ত্যাগ করতে পারবেন। অন্যদিকে পুরুষ কর্মীরা সকালে অফিস শুরুর ১৫ মিনিট পরেও আসতে পারবেন। তবে তাদেরকে অফিস শেষের পর ১৫ মিনিটসহ ৪ ঘণ্টা ১৫ মিনিট কাজ করতে হবে।

আর্থিক ও প্রশাসনিক–বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি সালাহ খালেদ আল সাকাবি জানান, দেশটির বিভিন্ন অফিসের যোগ্য কর্মীরা রমজান মাসে পারফরমেন্স বোনাস পাবেন, যা ২০২৩–২৪ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, দেশটির অধিকাংশ মন্ত্রণালয়, সরকারি প্রতিষ্ঠান ও সংস্থা তাদের কর্মীদের কর্মক্ষমতা মূল্যায়ন প্রতিবেদন চূড়ান্ত করেছে। আগামী ১ এপ্রিল নতুন অর্থবছর শুরু হওয়ার আগে এই পর্যালোচনাগুলো সম্পূর্ণ করার গুরুত্বের ওপর জোর দেয়া হচ্ছে।