সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

যুক্তরাষ্ট্র আরও ৬০০ মিলিয়ন ডলার সহায়তা দেবেন ইউক্রেনকে

The United States gave another 600 million dollars in aid to Ukraine
যুক্তরাষ্ট্র আরও ৬০০ মিলিয়ন ডলার সহায়তা দেবেন ইউক্রেনকে। ছবি: এএফপি

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের ইস্যুতে যুক্তরাষ্ট্র নতুন করে আরও ৬০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহযোগিতা প্যাকেজ ঘোষণা করেছে ইউক্রেনের জন্য। এই প্যাকেজের মধ্যে বিভিন্ন ধরণের অস্ত্রও থাকছে।

এর মধ্যে রয়েছে– যুদ্ধাস্ত্র ধ্বংস করার যন্ত্র, মাইন পরিষ্কারক সরঞ্জাম, কামানের গোলা ও অন্যান্য অস্ত্র। কিয়েভের জন্য নতুন সামরিক ও মানবিক সহায়তায় এক বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দেওয়ার ঠিক এক দিন পর বৃহস্পতিবার নতুন এ ঘোষণা এলো।

পেন্টাগন বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, সাম্প্রতিক ৬০০ মিলিয়ন ডলার যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের চাহিদা পূরণ করবে এবং এটি ইউক্রেনের প্রতি অটুট মার্কিন সমর্থনের প্রদর্শন।

কিন্তু সামরিক সহায়তা অবিলম্বে যুদ্ধক্ষেত্রে পৌঁছাবে না। কারণ এটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) অধীনে পড়ে, যার মাধ্যমে ওয়াশিংটন মার্কিন সামরিক স্টক থেকে সরঞ্জাম সংগ্রহ না করে প্রতিরক্ষা শিল্প বা অন্য অংশীদারদের কাছ থেকে সংগ্রহ করে।

যুক্তরাষ্ট্রের তৈরি এম১ আব্রাম ট্যাংকের জন্য ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়াম গোলাবারুদ এই সামরিক সহায়তার আওতায় রয়েছে, যা চলতি বছরের শেষের দিকে ইউক্রেনে হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে ইউক্রেনের ক্রিভি রিহ শহরের একটি পুলিশ ভবনে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে অন্তত চারজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে। অধিকৃত অঞ্চল পুনরুদ্ধারের পাল্টা আক্রমণে কিছু সাফল্যের কথা জানিয়েছে ইউক্রেন। এর মধ্যেই এ হামলার খবর এলো।

সূত্র: আল জাজিরা