সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

মুখের আকার অনুযায়ী কোন চশমাটি আপনার জন্য পারফেক্ট?

RisingCumilla.Com - glasses
প্রতীকী ছবি/পেক্সেলস

চশমা বাছাইয়ের ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে নিজের জন্য পারফেক্ট ফ্রেমটি খুঁজে পাওয়া। কারণ, বাজারে এতো ধরনের ফ্রেম আছে যে, কোনটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হবে তা বুঝতে অনেক সময় লাগে। 

আপনার চেহারার আকার অনুযায়ী চশমা বেছে নিলে আপনার চেহারার সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে। চলুন দেখে নেওয়া যাক বিভিন্ন ধরনের চেহারার জন্য কোন ধরনের চশমা মানায়।

লম্বা চেহারা: লম্বা চেহারার জন্য অ্যাভিয়েটর ফ্রেমের চশমা বেশি মানানসই। এতে চেহারায় লম্বাটে ভাব কমে আসবে এবং কিছুটা চওড়াও লাগবে।

ডায়মন্ডকাট ফেস: এই ধরনের চেহারায় চোখের পাশে ও চোয়ালের কাছে সংকীর্ণ হয়। এই চেহারায় গাল হয় চওড়া। এ রকম চেহারায় চোখগুলো তুলে ধরাই চশমা পরার মূল লক্ষ্য। এক্ষেত্রে চশমার ওপরের দিকে নকশা থাকলে দেখতে ভালো লাগবে। ওভাল অথবা ক্যাট আই আকারের চশমাও মানাবে।

স্কয়ার ফেস: চারকোনা চেহারায় কপাল ও চোয়াল চওড়া হয়। প্রস্থে কম এমন ওভাল ও গোল ফ্রেমের চশমা বেছে নেওয়া উচিত এক্ষেত্রে। ভুল করে যদি চারকোনা ফ্রেমের চশমা বেছে নেন, তাহলেই হিতে বিপরীত হয়ে যাবে।

হার্ট শেপ বা ট্রায়াঙ্গাল ফেস: এই চেহারার প্রশস্ত কপাল ও চওড়া চিকবোন থুতনির কাছে গিয়ে চাপা হয়ে যায়। চশমা বাছার ক্ষেত্রে খেয়াল রাখুন, ফ্রেমের নিচের অংশটি যেন চওড়া হয়। কিন্তু চশমাটির রং ও উপকরণ যেন হালকা হয়।

রাউন্ড ফেস: প্রশস্ত কপাল, ভরাট গাল গোলাকার চেহারার জন্য আয়তাকার ফ্রেমের চশমা প্রয়োজন। এতে চেহারায় কিছুটা শুকনো ও লম্বাটে ভাব চলে আসবে।

ওভাল ফেস: এই আকারের চেহারার মানুষদের মুখ হয় ডিম্বাকার । কারণ, এ ধরনের চেহারায় প্রায় সব ফ্রেমের চশমাই মানিয়ে যায়। চওড়া আকারের ফ্রেমের পাশাপাশি  বড় সাইজের চশমাও পড়তে পারেন।

ছোট ও বড় ফেসের জন্য: চেহারা যদি ছোট হয় তাহলে সরু এবং ছোট ফ্রেমের রাউন্ডেড চশমা পরবেন। আর বড় আকৃতির চেহারায় মোটা ফ্রেমের ওভার-সাইজের চশমা পরবেন।

অন্যান্য বিষয় যা বিবেচনা করা উচিত:

  • ব্যক্তিগত স্টাইল: আপনার পোশাক, মেকআপ এবং জীবনযাত্রার সাথে মানানসই চশমা বেছে নিন।
  • স্বাচ্ছন্দ্য: চশমা পরে আপনি যেন স্বচ্ছন্দ বোধ করেন, সেদিকে খেয়াল রাখুন।
  • রং: আপনার ত্বকের রং এবং চুলের রং এর সাথে মানানসই রঙের চশমা বেছে নিন।

তবে মনে রাখবেন, চশমা বাছাই একটি ব্যক্তিগত বিষয়। আপনার পছন্দ এবং চেহারার সাথে মানানসই চশমাটি বেছে নিন।