সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার ট্রাম্প–অনুগত মাইক জনসন

US Congress Speaker Mike Johnson
মার্কিন কংগ্রেস স্পিকার মাইক জনসন। ছবি: রয়টার্স

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান কংগ্রেসম্যান মাইক জনসন। মার্কিন কংগ্রেসের ৫৬তম স্পিকার হলেন তিনি। এর আগে ৩ অক্টোবর কেভিন ম্যাকার্থির ক্ষমতাচ্যুতির পর জনসন চতুর্থ রিপাবলিকান হিসেবে এই পদে মনোনীত হয়েছেন। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, লুসিয়ানার রিপাবলিকান মাইক জনসনকে আনুষ্ঠানিকভাবে মার্কিন কংগ্রেসের স্পিকার ঘোষণা করা হয়েছে। তিনি মোট ২২০ ভোট পেয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট হেকিম জেফ্রিজ পেয়েছেন ২০৯ ভোট।

৫১ বছর বয়সী জনসন নির্বাচিত হওয়ার পর বলেছেন, বিশ্বজুড়ে আমাদের মিত্রদের জানাতে চাই যে, আমাদের আইনপ্রণেতাদের পরিষদ আবারও তাদের নিজেদের দায়িত্ব পালনে ফিরেছেন। শিগগিরই তিনি ইসরায়েলের সমর্থনে বিল আহ্বান করবেন।

২০১৬ সালে তিনি প্রথমবার নির্বাচিত হন। গত কয়েক দশকের মধ্যে নির্বাচিত স্পিকারদের মধ্যে তিনি কম অভিজ্ঞ।

জনসন বলেছেন, তিনি সীমান্ত সুরক্ষাকে অগ্রাধিকার দেবেন এবং ৩৩ ট্রিলিয়ন জাতীয় ঋণ মোকাবিলার পথ পর্যালোচনার জন্য একটি সর্বদলীয় কমিশন গঠন করবেন।

প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল, ইউক্রেন ও সীমান্ত সুরক্ষার জন্য যে ১০৬ বিলিয়ন ডলার ব্যয় তহবিল চেয়েছেন সেটি নিয়েও তাকে কাজ করতে হবে। রিপাবলিকানরা মোটা দাগে ইসরায়েলকে সহযোগিতা ও সীমান্ত সুরক্ষার উদ্যোগকে সমর্থন করেন। কিন্তু ইউক্রেনকে আরও সহযোগিতার ক্ষেত্রে তাদের মধ্যে বিভাজন রয়েছে।

স্পিকার নির্বাচিত হওয়ার পর মাইক জনসনকে অভিনন্দন জানিয়েছেন বাইডেন।