সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

ভারতের পেঁয়াজ রপ্তানিতে ফের অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

onion
পেঁয়াজ। ছবি: সংগৃহীত

লোকসভা নির্বাচন সামনে রেখে অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত সরকার অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। এই সিদ্ধান্তের ফলে বিশ্ববাজারে পেঁয়াজের দাম বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ শনিবার (২৩ মার্চ) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এর আগে গত ডিসেম্বরে ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩১ মার্চ, ২০২৪। কিন্তু শুক্রবার (২২ মার্চ) রাতে জারি করা এক আদেশে ভারত সরকার জানায়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

এই সিদ্ধান্তের সমালোচনা করে এক রপ্তানি কোম্পানির কর্মকর্তা (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেছেন, “নতুন মৌসুমে সরবরাহ বৃদ্ধি পাওয়ার মধ্যেই এ সিদ্ধান্ত একেবারেই অপ্রয়োজনীয়।”

ভারতের মহারাষ্ট্রে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়। গত ডিসেম্বরে রাজ্যটিতে প্রতি ১০০ কেজি পেঁয়াজের দাম ছিল চার হাজার পাঁচশ রুপি, যা এখন কমে এক হাজার দুইশ রুপিতে দাঁড়িয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো নির্বাচিত হতে মরিয়া। আগামী ১৯ এপ্রিল দেশটিতে লোকসভা নির্বাচন শুরু হবে।

ভারতের নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশ, মালয়েশিয়া, নেপাল ও আমিরাতে পেঁয়াজের দাম বেড়েছে। কারণ এসব দেশ অভ্যন্তরীণ ঘাটতি মেটাতে ভারতের পেঁয়াজের ওপর নির্ভরশীল।

৩১ মার্চ ২০২৩ শেষ হওয়া অর্থবছরে ভারত রেকর্ড ২ দশমিক ৫ মিলিয়ন টন পেঁয়াজ রপ্তানি করে।