সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

ভয়াবহ বায়ুদূষণের কারণে বন্ধ দিল্লির সব প্রাথমিক বিদ্যালয়

Air pollution
বায়ুদূষণ। ছবি: সংগৃহীত

ভারতে বায়ুদূষণের মাত্রা ভয়াবহ বেড়ে যাওয়ায় দুই দিনের জন্য সব প্রাথমিক বিদ্যালয় বন্ধের ঘোষণা দিয়েছে দিল্লি। এ মৌসুমে প্রথমবারের মতো বায়ুদূষণের মাত্রা গুরুতর স্তরে নামে গতকাল বৃহস্পতিবার।

গতকাল শুক্রবার (৩ নভেম্বর) রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই ঘোষণা দেন। কেজরিওয়াল বলেছেন, ‘বায়ুদূষণ বাড়তে থাকায় দিল্লির সব সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আগামী দু’‌দিন বন্ধ থাকবে।’‌

আগামী দুই সপ্তাহে এ পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। পরিস্থিতি পর্যবেক্ষণে জরুরি বৈঠক ডেকেছেন বিশ্বের সবচেয়ে দূষিত শহরের অন্যতম দিল্লির পরিবেশমন্ত্রী।

শীতকালে ভারতের রাজধানী দিল্লির বায়ু অন্যান্য সময়ের তুলনায় বেশি দূষিত হয়ে পড়ে। কৃষকদের শস্য তোলার পর বাকি অংশ জ্বালিয়ে দেওয়া, বায়ুর নিম্ন গতি ও নানা উৎসব-পার্বণে আতশবাজি ফোটানোর কারণে দূষণের মাত্রা বেড়ে যায়।

সাধারণত ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির বায়ুদূষণের মাত্রা সর্বোচ্চ থাকে। এ সময়টায় দিল্লির পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাব ও হরিয়ানায় খড় পোড়ানোর ঘটনা বেড়ে যায় বলে জানিয়েছে দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি।

বার্তা সংস্থা পিটিআই বলছে, দিল্লির সফদারজং হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান যুগল কিশোর বলেন, ‘আমরা লক্ষ্য করেছি, ইরিটেটিভ ব্রঙ্কাইটিস সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে।’ শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দেন তিনি।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির বাতাসে ধূলিকণার ঘনত্ব ছিল ২ দশমিক ৫ পিএম বা পার্টিকুলেট ম্যাটার। এ আকারের ধূলিকণা ফুসফুসে বাসা বাঁধে। এছাড়াও এই ধূলিকণার কারণে নানারকম রোগ দেখা যায়।

সরকারি তথ্য অনুসারে, দিল্লি ও শহরতলির বেশ কয়েকটি অংশে এ পরিমাণের দূষণ বাতাসের প্রতি ঘনমিটারে ৬০ মাইক্রোগ্রামের নিরাপদ সীমা সাত থেকে আট গুণ বেশি।

পরিস্থিতির অবনতি দেখে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লির সকল সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো শুক্রবার ও শনিবার ((৩ ও ৪ নভেম্বর) বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়ে জানিয়েছেন।
এছাড়াও ক্রমবর্ধমান দূষণের প্রভাব মোকাবিলায় গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যানের তৃতীয় পর্যায়ের অংশ হিসেবে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ প্যানেল শহরে অপ্রয়োজনীয় নির্মাণকাজ অবিলম্বে নিষিদ্ধ করার আদেশ দিয়েছেন কর্তৃপক্ষ।

এর আগে গত সপ্তাহে দ্বিতীয় পর্যায়ের অংশ হিসেবে দিল্লি মেট্রো ও বৈদ্যুতিক বাসসহ সকল গণপরিবহনকে দূষণ কমানোর নির্দেশ দেয়া হয়। এছাড়া গত মাসেই দিল্লি সরকার আতশবাজি উৎপাদন, বিক্রয় ও ব্যবহারের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা জারি করেন মুখ্যমন্ত্রী। প্রতিবছরই দূষিত বায়ুর কারণে দিল্লিতে গুরুতর স্বাস্থ্যগত জটিলতা দেখা দেয়।

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও বায়ুর গুণগত মানের বিপর্যয়ের কারণে শিশু ও বয়স্কদের মধ্যে শ্বাসকষ্ট ও ফুসফুসের রোগ বেড়ে যাওয়ার কথা উল্লেখ করেছেন।