এপ্রিল ২৪, ২০২৪ ২:০৮ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ২:০৮ পূর্বাহ্ণ

ব্রিকসের সদস্যপদ পেতে যাচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

ব্রিকসের সদস্যপদ পেতে যাচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
ব্রিকসের সদস্যপদ পেতে যাচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী। ছবি: সংগৃহীত

বাংলাদেশ শিগগিরই ব্রিকসের সদস্য পদ লাভ করতে পারে। জেনেভায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্রিকসের সদস্য দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসা’র বৈঠক করেন।

পরে সাংবাদিকদের এমন ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন৷ ব্রিকস ব্যাংক সম্প্রতি বাংলাদেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। ভবিষ্যতে ব্রিকস বাংলাদেশকে এতে যোগ দেয়ার আমন্ত্রণ জানাবে।

তিনি বলেন, তারা (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা) যে ব্রিকস ব্যাংকটা করেছে সম্প্রতি আমাদের তাাতে গেস্ট হিসেবে দাওয়াত দিয়েছিল। আগামীতে তারা ব্রিকসে আমাদের সদস্য করবে।

প্রধানমন্ত্রী ইনশাল্লাহ সেখানে যাবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিকসে এখন ৫টি সদস্য। আগামীতে তারা আরো ৮টি দেশকে সদস্য করবে। তার মধ্যে বাংলাদেশ, সৌদি আরব, ইউনাইটেড আরব আমিরাত, ইন্দোনেশিয়াকে তারা দাওয়াত দিয়েছে।

ব্রিকসে যোগদানের সুবিধার কথা তুলে ধরে মোমেন বলেন, এটা আমাদের অর্থায়নের আরেকটি ক্ষেত্র হবে। আমাদের তো টাকা-পয়সা দরকার। সেদিক থেকে এটা ভালো হবে।

এর আগে মাল্টার প্রেসিডেন্ট ড. জর্জ ভেল্লাও একইস্থানে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন। এরপর আইএলও মহাপরিচালক গিলবার্ট এফ হাউনবো একই জায়গায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।

প্রসঙ্গত: চলতি বছরের আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন। এর আগে শুক্রবার (২ জুন) কেপটাউনে অনুষ্ঠিত হয় অর্থনৈতিক ও সামরিকভাবে শক্তিশালী রাশিয়া, চীন, ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক জোট ব্রিকসের পররাষ্টমন্ত্রী পর্যায়ের সম্মেলন। ওই সম্মেলনে সরাসরি ও ভার্চুয়ালি অংশ নেন বাংলাদেশ, সৌদি আরব, ইরান ও মিসরসহ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীও।