জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

বেসরকারি শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তিতে ৯৬৭৩৬ পদে আবেদন মাত্র ২৪ হাজার

School Teacher
শিক্ষক পড়াচ্ছেন। ছবি: সংগৃহীত

শিক্ষক সংকট দূর করতে বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসায় প্রায় ৯৭ হাজার শূন্যপদে নিয়োগ দিতে পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে আবেদন জমা পড়েছে ২৩ হাজারে কিছু বেশি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৯৬ হাজার ৭৩৬ পদে শিক্ষক নিয়োগের জন্য আবেদন করেছেন আগ্রহী শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীরা। জানা গেছে, বিজ্ঞপ্তির চেয়ে তিন গুণ কম আবেদন পড়েছে। আর আবেদন কম পড়ায় পদ খালি থাকছে বিপুল পরিমাণে।

৫ম গণবিজ্ঞপ্তিতে কত আবেদন জমা পড়েছে, জানতে চাইলে এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান প্রথম আলোকে বলেন, ‘অনলাইনে ২৩ হাজার ৯৩২ জন আবেদন করেছেন। এর মধ্যে অনেকেই ইনডেক্সধারী আছেন। আমরা বিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদন করতে নিষেধ করেছিলাম, তবু করেছেন। সচেতনভাবেই করেছেন। তাঁদের আমরা শনাক্ত করে দ্রুতই যোগ্যদের নিয়োগ সুপারিশ করব।’

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৯৬ হাজার ৭৩৬ পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে। এর মধ্যে স্কুল অ্যান্ড কলেজে ৪৩ হাজার ২৮৬ পদে এবং মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০ পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে। আবেদন গ্রহণ ৯ মে শেষ হয়। ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পেরেছেন আবেদনকারীরা।

উল্লেখ্য, সরকারি, আধা সরকারি চাকরিতে পদের বিপরীতে কয়েকগুণ আবেদন পড়ে। কিন্তু সারা দেশে বেসরকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ঘটল বিপরীত।

এর আগে গত ৩১ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর মধ্যে স্কুল অ্যান্ড কলেজে পদ সংখ্যা ৪৩ হাজার ২৮৬, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।