এপ্রিল ২৪, ২০২৪ ৩:৩৩ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ৩:৩৩ পূর্বাহ্ণ

বেড়েছে বাংলাদেশের পাসপোর্ট এর মান, এগিয়েছে ৫ ধাপ

The quality of the passport of Bangladesh has increased, it has advanced 5 steps
বেড়েছে বাংলাদেশের পাসপোর্ট এর মান, এগিয়েছে ৫ ধাপ। ছবি: সংগৃহীত

বেড়েছে বাংলাদেশের পাসপোর্ট এর মান। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স- এর শক্তিশালী পাসপোর্টের নতুন সূচক প্রকাশ করে। এতে শক্তিশালী পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

প্রতিষ্ঠানটি মঙ্গলবার (১৮ জুলাই) নতুন সূচক প্রকাশ করেছে।

এতে দেখা যাচ্ছে, নতুন সূচকে তালিকার ৯৬তম স্থানে বাংলাদেশের অবস্থান। এর আগে, গত ১০ জানুয়ারি প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম।

একটি নির্দিষ্ট দেশের পাসপোর্টধারীরা কতগুলো দেশে, ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন— সেটির ওপর নির্ভর করে এই সূচক তৈরি করা হয়। সর্বশেষ সূচকে দেখা যাচ্ছে, বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪০টি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ভ্রমণ করতে পারেন।

হ্যানলি অ্যান্ড পার্টনার্সের এ সূচকে গত ৫ বছর ধরে শক্তিশালী পাসপোর্টের ‘শীর্ষস্থানে’ ছিল জাপান। তবে নতুন প্রকাশিত সূচকে জাপানকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে সিঙ্গাপুর। এই দেশটির পাসপোর্টধারীরা ১৯২টি দেশে ভিসা ছাড়া যেতে পারেন। অপরদিকে শীর্ষে থাকা জাপান নেমে গেছে তৃতীয় স্থানে। বর্তমানে জাপানিরা ১৮৯টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করেছে ইউরোপিয়ান দেশ জার্মানি, ইতালি ও স্পেন। বর্তমানে এ তিনটি দেশের নাগরিকরা ভিসা ছাড়া ১৯০টি দেশে যাওয়ার সুযোগ পেয়ে থাকেন। তৃতীয় স্থানে থাকা জাপানিরা বর্তমানে ১৮৯টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।