সেপ্টেম্বর ২২, ২০২৪

রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ পর্যায়ের বিতর্ক উৎসব শুরু

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ পর্যায়ের বিতর্ক উৎসব শুরু
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ পর্যায়ের বিতর্ক উৎসব শুরু। ছবি: প্রতিনিধি

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বির্তক সংগঠন বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট ফোরামের (বিআরইউডিএফ) এর আয়োজনে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায় ” স্বাধীন বাংলা ” বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১শে সেপ্টেম্বর) ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্যালারি রুমে কলেজ পর্যায়ের বিতর্ক শুরু হয়। এর আগে গতকাল স্কুলপর্যায়ের বিতর্ক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোঃ তাজুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোঃ ইলিয়াছ প্রামানিক, বাংলা বিভাগের অধ্যাপক তুহিন ওয়াদুদ, লোকপ্রশাসন বিভাগের প্রভাষক নিয়াজ মাখদুম, বাংলা বিভাগের প্রভাষক মোঃ খাইরুল ইসলাম পলাশ, বেগম রোকেয়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক লায়ন্স আজহারুল ইসলাম দুলালসহ বিভিন্ন স্কুল, কলেজের বিতার্কিকরা।

উদ্বোধনকালে প্রক্টর অধ্যাপক ড. মোঃ তাজুল ইসলাম বলেন, যারা যুক্তি শিখে বা শেখায় তা সব সময় যুক্তি দিয়ে কাজ করে। যারা বির্তক করে তাদের সিভি ভারী হয়। তারা অন্ধ কোন কিছু বিশ্বাস করে না, তারা সচেতন মানুষ৷ অনেক দিন পর ছোট ছোট শিক্ষার্থীদের সমানে কথা বলতে পারছি। তাই এই বির্তক সংগঠনকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি, তারা যদি এভাবে মানুষকে সামাজিক সংগঠনের সাথে সংযুক্ত রাখেন। আমার পক্ষ থেকে আমি সর্বোচ্চ সহযোগিতা করব।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড.ইলিয়াছ প্রামাণিক বলেন,বিতর্ক মানুষকে নতুন করে ভাবতে শেখায়। জ্ঞানের দ্বার উন্মোচিত হয় বিতর্কের মাধ্যমে। তোমরা এক সময় দেশ ও জাতির নেতৃত্ব দিবা। সেজন্য বিতর্ক চর্চা করা তোমাদের জন্য গুরুত্বপূর্ণ। রংপুরের স্কুল ও কলেজ নিয়ে বিআরইউডিএফের এমন আয়োজনের জন্য ধন্যবাদ।

বিআরইউডিএফ সভাপতি ইশরাত জাহান টুম্পা বলেন, নানান প্রতিকূলতাকে মোকাবিলা করে প্রতিষ্ঠালগ্ন থেকে বিআরইউডিএফ বিতর্কে আলো ছড়াচ্ছে। স্কুল ও কলেজ পর্যায়ে প্রশিক্ষণ এবং বিতর্ক আয়োজনসহ বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমরা বিতর্কে করে আসছি। এরই ধারাবাহিকতায় আমরা আয়োজন করেছি স্কুল ও কলেজ পর্যায়ের “স্বাধীন বাংলা বিতর্ক প্রতিযোগিতা-২০২৪“। যেখানে বিতার্কিকরা দেশে চলমান ইস্যুগুলোর উপর বিতর্ক করে এবং আনন্দমুখর পরিবেশে নতুন নতুন নিয়মাবলির সাথে পরিচিত হয়। বিআরইউডিএফ এর অর্জনের খাতা প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে এবং এরই মাধ্যমে আমরা বেরোবিকে বাংলাদেশের বিতর্ক জগতে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখি।

উল্লেখ, রংপুর জেলার বিভিন্ন স্কুলের ১৬ টি টিম এবং কলেজ পর্যায় ১২টি টিম বির্তকে অংশগ্রহণ করেন। পরবর্তীতে আন্তঃবিভাগ বিশ্ববিদ্যালয় বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।