মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

বিদ্যানন্দ ফাউন্ডেশনকে অর্থদাতা এক নারীর লিগ্যাল নোটিশ

বিদ্যানন্দ ফাউন্ডেশনকে অর্থদাতা এক নারীর লিগ্যাল নোটিশ
বিদ্যানন্দ ফাউন্ডেশনকে অর্থদাতা এক নারীর লিগ্যাল নোটিশ। ছবি: সংগৃহীত

এক নারী তার দান করা অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে সে বিষয়ে তথ্য না দেওয়ায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের চেয়ারম্যান কিশোর কুমার দাসকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

মঙ্গলবার (১৬ মে) রাজধানীর মিরপুরের বাসিন্দা সাবিহা রহমান নিতুর পক্ষ থেকে এই নোটিশ পাঠান তার আইনজীবী মো. হায়দার তানভীরুজ্জামান।

নোটিশে বলা হয়, বিদ্যানন্দ ফাউন্ডেশন বাংলাদেশের একটি স্বনামধন্য অলাভজনক প্রতিষ্ঠান। অত্যন্ত সুনামের সঙ্গে দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক দাতব্যমূলক কাজ করে আসছে। সংগঠনটি তাদের বিভিন্ন কাজের ছবি ও ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে। ফলে সাধারণ মানুষ প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে অর্থ দিয়ে থাকেন।

সাবিহা রহমান নিতু সংগঠনের সামাজিক কাজে অংশ নেওয়ার উদ্দেশে ফাউন্ডেশনের অ্যাকাউন্টে দুই দফায় ৪০ হাজার ৫০০ টাকা দেন।

লিগ্যাল নোটিশে কিশোর কুমারের উদ্দেশে বলা হয়, অডিট রিপোর্টে আপনার প্রতিষ্ঠান সব ব্যয়ের খাত স্পষ্টভাবে উল্লেখ রাখে। কিন্তু রিপোর্ট চেক করেও আমার মক্কেল তার পাঠানো অর্থের কোনো তথ্য পাননি। তার অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে সেটা বার বার জানতে চাওয়া সত্ত্বেও কোনো সদুত্তর দেননি।

এর ফলে বাধ্য হয়ে লিগ্যাল নোটিশ পাঠান সাবিহা রহমান নিতু। নোটিশ পাওয়ার ৩০ দিনের মধ্যে ৪০ হাজার ৫০০ টাকা কোন খাতে ব্যয় করা হয়েছে তার সঠিক ব্যাখ্যা দেবেন। অন্যথায় দেশের প্রচলিত আইনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, বিদ্যানন্দের নানান কার্যক্রম, সম্পত্তি ও আয়-ব্যয় নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। এর প্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ফেসবুক লাইভে এসে বিদ্যানন্দে কোনো অনিয়ম হয় না বলে দাবি করেন সংগঠনের চেয়ারম্যান কিশোর কুমার দাস।